Skip to content

১১ই জুলাই, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ২৭শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

২০২২ সালের প্রভাবশালী ও প্রেরণাদায়ী ১০০ জন নারী

বিবিসি প্রতিবছর বিশ্বের প্রভাবশালী ও প্রেরণাদায়ী ১০০ জন নারীর তালিকা প্রকাশ করে। তারা এমন সব নারীদের খুঁজে নেন, যারা গত ১২ মাসে তাদের কর্মকাণ্ডের মাধ্যমে সংবাদ তৈরি করেছেন। আবার গুরুত্বপূর্ণ ঘটনাকে প্রভাবিত করেছেন। তাদের সমাজকে এমনভাবে প্রভাবিত করেছেন, যা হয়তো সংবাদে আসেনি। প্রতিবছরের ধারাবাহিকতায় এই বছরও বিবিসি ২০২২ সালে পৃথিবীর সবচেয়ে প্রভাবশালী ও প্রেরণাদায়ী ১০০ জন নারীর তালিকা প্রকাশ করেছে।

এবারের তালিকায় রয়েছেন বিশ্বখ্যাত পপ তারকা বিলি আইলিশ, ইউক্রেনের ফার্স্টলেডি ওলেনা জেলেনস্কা, অভিনেত্রী প্রিয়াংকা চোপড়া জোনাস ও সেলমা ব্লেয়ার, ‘রুশ পপ সংগীত সম্রাজ্ঞী’ এলা পুগাচেভা, ইরানী পর্বতারোহী এলনাজ রেকাবি, ট্রিপল জাম্প অ্যাথলিট জুলিমার রোহাস এবং ঘানার লেখিকা নানা ডার্কোয়া সেকিয়ামা। এছাড়া, তাদের সঙ্গে স্থান পেয়েছেন বাংলাদেশের মেয়ে সানজিদা ইসলাম ছোঁয়া। বিশ্বের রাজনীতি, শিক্ষা, সংস্কৃতি, ক্রীড়া, অধিকার আন্দোলন, স্বাস্থ্য ও বিজ্ঞান প্রভৃতি শাখায় এসব নারীকে নতুন তালিকায় স্থান দেওয়া হয়েছে। এর মধ্যে অ্যাক্টিভিজম ও অ্যাডভোকেসি শাখায় রয়েছে সানজিদা ইসলাম ছোঁয়ার নাম।

এবারের তালিকার মাধ্যমে ১০০ নারীর তালিকার দশম সংস্করণ প্রকাশিত হলো। এই তালিকায় ২০২২ সালে বিভিন্ন সংঘাতপূর্ণ স্থানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা নারীদের তুলে আনা হয়েছে। ইরানে পটপরিবর্তনের দাবিতে সাহসীকতার সঙ্গে বিক্ষোভ করে যাওয়া নারী থেকে শুরু করে ইউক্রেন ও রাশিয়ায় সংঘাত ও প্রতিরোধে ভূমিকা রাখা নারীমুখ এবারের তালিকায় স্থান পেয়েছেন।

এবারের তালিকার মাধ্যমে ১০০ নারীর তালিকার দশম সংস্করণ প্রকাশিত হলো। বিবিসির প্রতিবেদনে বলা হয়, দশ বছরে নেতৃত্বে নারীর অংশগ্রহণ থেকে শুরু করে মি টু আন্দোলনসহ নারীর অধিকার প্রতিষ্ঠায় চোখে পড়ার মতো সাফল্য অর্জিত হয়েছে। এরপরও বিশ্বের বিভিন্ন প্রান্তের নারীদের জন্যে পথ অনেক বাকি।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ