ঘর সাজাতে দেশীয় পণ্য 

ঘর সাজাতে দেশীয় পণ্য 
ঘর সাজাতে দেশীয় পণ্য 
আপনার ঘরের সাজে আনতে পারবেন দেশীয় পণ্যের ছোঁয়া। আপনার মনে হতেই পারে দেশীয় পণ্যে ঘর সাজানো ভালো হবে না। কিন্তু আপনি যদি পরিপাটি করে সাজাতে পারেন তবে আপনার ঘর হয়ে উঠবে আরো আকর্ষণীয়। এছাড়াও ঘর সাজাতে দেশীয় পণ্য ব্যবহারে আপনার ঘর ফুটে উঠবে বাঙালির হারানে ঐতিহ্য। 

দৈনন্দিন জীবনে শত ব্যস্ততা শেষে দুদণ্ড শান্তির নিশ্বাস ফেলতে ঘরে ফিরি আমরা সবাই। তাই আমরা সবাই চাই আমাদের ঘরটাকে মনের মতে করে সাজাতে। তাই নিজেদের ঘরটাকে মনের মতো করে সাজাতে অনেক বিদেশি পণ্য ব্যবহার করি। তবে, ঘর পরিপাটি, সুন্দর ও নান্দনিকতার ছোঁয়া আনতে আমাদের দেশীয় পণ্যের কোন তুলনা নেই। 

 

বিভিন্নভাবে আপনার ঘরের সাজে আনতে পারবেন দেশীয় পণ্যের ছোঁয়া। আপনার মনে হতেই পারে দেশীয় পণ্যে ঘর সাজানো ভালো হবে না। কিন্তু আপনি যদি পরিপাটি করে সাজাতে পারেন তবে আপনার ঘর হয়ে উঠবে আরো আকর্ষণীয়। এছাড়াও ঘর সাজাতে দেশীয় পণ্য ব্যবহারে আপনার ঘর ফুটে উঠবে বাঙালির হারানে ঐতিহ্য। 

 

ঘর সাজাতে গেলে সবার আগে আসে বসার ঘরের কথা। আর তাই বসার ঘরে রাখতে পারেন বেত বা বাঁশের সোফা। আর সোফার সঙ্গে রাখতে পারেন বেতের কাঁচওয়ালা টি টেবিল। এছাড়াও সঙ্গে রাখতে পারেন বেতের টুল। আর সোফার কুশন কভারে রাখুন দেশীয় নকশার ছোঁয়া। যা আরো সৌন্দর্য্য বৃদ্ধি করবে। আর টি টেবিলের ওপর রাখতে পারেন পাটের তৈরি টিস্যু বক্স। 

 

আর পর্দার জন্য ব্যবহার করতে পারেন তাঁত, জামদানী বা চেকের কাপড়। যা আপনার বসার ঘরকে আরো নান্দনিক করে তুলবে। আর খাবার ঘর সাজাতে ব্যবহার করুন পাটের তৈরি উপকরণ। পাটের তৈরি শিকা ঝুলিয়ে রাখুন আর তাতে বসিয়ে দিন একটি শখের হাঁড়ি। 

 

খাবার টেবিলটা কাঁচওয়ালা কাঠের টেবিল ব্যবহার করুন। আর টেবিলে তাঁতের রানার লম্বাভাবে বিছিয়ে রাখুন। টেবিলের ওপর রেখে দিন পাটের তৈরি ঝুড়ি। যেখানে প্রয়োজনীয় সকল জিনিসপত্র রাখুন। বসার ঘরের মতো শোবার ঘরেও ব্যবহার  করুন বাঁশ বা বেতের খাট। আর তাতে বেডকভার হিসেবে ব্যবহার করুন নকশীকাঁথা। শোবার ঘরে রাখুন মাটির তৈরি ফুলদানি তাতে বেশ কিছু রজনীগন্ধা রেখে দিন। এতে আপনার শোবার ঘর হবে আরো আকর্ষণীয়।