Skip to content

৭ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | মঙ্গলবার | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দই চিকেন


উপকরণ
মাংস ৫০০ গ্রাম, দই ১৫০ গ্রাম, তেজপাতা ২ টি, এলাচ ৩ টি, লবঙ্গ ৪ টি, দারুচিনি ১ টুকরো, গোলমরিচ ১০ টি, পেঁয়াজ কুচি ১ কাপ, টমেটো কুচি ১/২ কাপ, মরিচ কুচি ২ চামচ, আদা ও রসুন বাটা ২ চামচ, গরম মসলা গুঁড়ো ১/২ চা চামচ, কাসুরি মেথি ১ চা চামচ, ধনেপাতা কুচি ২ চামচ, লবণ স্বাদ অনুযায়ী, চিনি ১ চা চামচ, সাদা তেল ৪ চামচ, বাদাম বাটা ২ চা চামচ

প্রণালি
প্রথমে করাইতে সাদা তেল গরম করে নিয়ে তাতে তেজপাতা, এলাচ, লবঙ্গ, গোলমরিচ ও দারুচিনি দিন। ফোড়ন থেকে গন্ধ ছাড়তে থাকলে তাতে আদা ও রসুন বাটার মিশ্রণ দিয়ে এক মিনিট নাড়াচাড়া করে নিন। এবারে পেয়াজ কুচি দিয়ে হালকা করে ভেজে নিয়ে তাতে মরিচ কুচি ও টমেটো কুচি দিন। এরপর সব উপকরণগুলি ভালো করে কষিয়ে নিন।

মসলা থেকে তেল ছাড়তে থাকলে মাংসের টুকরোগুলি দিয়ে ভালো করে নাড়াচাড়া করে নিয়ে আঁচ কমিয়ে পাঁচ মিনিট ঢাকা দিয়ে রান্না করুন। এরপরে ঢাকা খুলে পরিমাণ মতো নুন দিয়ে আবারো পাঁচ মিনিট ঢাকা দিয়ে রাখুন। এবারে ঢাকা খুলে মিশ্রণটিতে ধনেপাতা কুচি ছড়িয়ে ভালো করে নাড়াচাড়া করে নিয়ে আবারো পাঁচ মিনিট ঢেকে রান্না হতে দিন। ঢাকনা খুলে ফেটিয়ে নেওয়া টক দই দিয়ে ভালো করে মিশিয়ে নিয়ে পরিমাণমতো চিনি দিয়ে দিন। এরপরে কিছু সময় ঢাকা দিয়ে রাখুন যাতে মাংসগুলো ভালো মতন সেদ্ধ হয়ে যায়। এবারে ঢাকা খুলে তাতে গরম মসলা গুঁড়ো ও কাসুরি মেথি ছড়িয়ে কিছু সময় ঢাকা দিয়ে রেখে দিন। তারপরে আঁচ বন্ধ করে কিছু সময় স্ট্যান্ডিং টাইমে রেখে নামিয়ে নিলে তৈরি সুস্বাদু দই চিকেন।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ