Skip to content

৫ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গুঁড়া দুধের ক্ষীর মোহন মিষ্টি

১ম ধাপ

 

 সুজি  ২ টেবিল চামচ 

লিকুইড  দুধ  ২ টেবিল চামচ 

উপরের ২ টি উপকরণ দিয়ে এক সাথে মেখে ১০ মিনিটের জন্য রেখে দিতে হবে।

 

২য় ধাপ

গুঁড়া দুধ  ১ কাপ 

ময়দা  ২ টেবিল চামচ 

বেকিং পাউডার  ১/২ চা চামচ 

১ম ধাপের ভেজানো সুজির মিশ্রণ

ঘি  ১ টেবিল চামচ

সবকিছু একত্রে ৪ টেবিল চামচ লিকুউড দুধ দিয়ে মেখে আরও ১০ মিনিট রেখে দিতে হবে।

মোহনভোগ মিষ্টি তৈরি করার জন্য প্রথমে লাগবে গোলাপজাম। হাতে মেখে রাখা মিশ্রণ থেকে অল্প একটু ডো নিয়ে গোলাপজামের আকারে মিষ্টি গড়ে নিতে হবে। 

 

৩য় ধাপ

 

এবার মিষ্টি গুলোকে ভেজে নিতে হবে চুলায়। একটা হাড়িতে বেশ কিছুটা তেল নিয়ে হাল্কা গরম করে এর ভিতর গড়ে রাখা মিষ্টি গুলোকে হাল্কা আঁচে ভেজে নিতে হবে। কিছুক্ষণের মাঝেই মিষ্টিগুলো তেলের উপর ভেসে উঠবে, চারিদিকে সমান ভাবে ভেজে মিষ্টি গুলো লালচে হয়ে এলেই নামিয়ে ঠাণ্ডা করে নিতে হবে।

 

৪য় ধাপ

সিরা তৈরি

 

চুলায় একটি হাড়িতে ১ কাপ পানির মাঝে ১ কাপ চিনি এবং ২/৩ টা এলাচি বসিয়ে দিতে হবে।

এবার চুলায় চিনিটা গলে সিরায় পরিণত হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। সিরাটা বেশি ঘন করা যাবে না। এ পর্যায়ে মিষ্টিগুলো দিয়ে দিতে হবে।
(সিরা থাকবে সম্পূর্ণ গরম আর মিষ্টি থাকবে হাল্কা ঠাণ্ডা, সারাসরি গরম শিরায় মিষ্টি দেয়া যাবে না। তাহলে মিষ্টি কুঁচকে যাবে।)

এবার চুলার আচটা মাঝারি থেকে একটু কম করে ঢাকনা দিয়ে ঢেকে ১০ মিনিট গরম করে নিব। 

চুলা বন্ধ করে মিষ্টিগুলো সিরার মধ্যে ২ ঘণ্টার জন্য রেখে দিব। এরপর মিষ্টি গুলো সিরা থেকে তুলে নিব।

 

 

৫ম ধাপ

 

ক্ষীর মোহন এর উপরের লেয়ার

 

অবশিষ্ট (হাফ কাপ) সিরা অল্প গরমে চুলা ধরিয়ে দিয়ে ১ কাপ পরিমাণ গুড়া দুধ দিয়ে সাথে সাথে চুলার আচকে কমিয়ে রাখতে হবে। গুঁড়া দুধ দেয়ার পর প্রথম অবস্থায় শুকনো মনে হবে। আস্তে আস্তে গুড়া দুধ টা নরম হতে থাকবে এটাকে অনবরত নাড়তে হবে । এরপর দুই টেবিল চামচ ঘি দেওয়ার কারণে সুন্দর একটা ফ্লেভার আসবে।

চুলার আচ কম রাখতে হবে। পরিমাণ মত বাইন্ডিং হলে নামিয়ে নিতে হবে, কিছুক্ষণ পরেই ডো শক্ত হয়ে যাবে। এবার ক্ষীর অল্প করে নিয়ে রুটির মত করে গোল করে নিতে হবে। এরপর মিষ্টি গুলোকে ক্ষীরের লেয়ার দিয়ে কভার করে নিলেই তৈরি মজাদার গুঁড়া দুধের ক্ষীর মোহন মিষ্টি।

 

এবারে পরিবেশনের আগে আগে সুন্দর করে মাঝ বরাবর কেটে সামান্য জরদার রং দিয়ে সাজিয়ে উপভোগ করুন গুঁড়া দুধের ক্ষীর মোহন মিষ্টি।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ