Skip to content

৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

শীতে নিয়মিত গোসল নয় কেন

শীতে গোসল নিয়ে আলসেমি প্রায় সকলেরই চেনা গল্প। সকাল কিংবা দুপুর যে বেলাই হোক, কুয়াশায় ঢাকা দিনগুলোতে গোসলখানায় পা বাড়াতেই কাজ করে হাজারো অনীহা। অনেকে তো চোখ বুজে শত সমালোচনা সয়েও গোসল ছাড়াই পার করে দেন চার পাঁচ দিন।

তবে বিশেষজ্ঞরা কি বলছেন, শীতে রোজ গোসল করাটা কি ভীষণ জরুরি? জেনে অবাক হবেন যে চর্মরোগ বিশেষজ্ঞদের মতে শীতে রোজ গোসল করাটা মোটেও স্বাস্থ্যের জন্য ভালো নয়।

নিয়মিত গোসল না করলে কিছু ব্যাকটেরিয়া জমে শরীরে। যেসব ব্যাকটেরিয়া শীতকালে ত্বক ভালো রাখতে সাহায্য করে। কিন্তু নিয়মিত গোসলে এসব ব্যাকটেরিয়া ধুয়ে যায় ফলশ্রুতিতে দেখা দিতে পারে নানা রকম ত্বকের সমস্যা। তাই শীতকালে রোজ না গোসল করে একদিন পর পর গোসল করা স্বাস্থ্যসম্মত।

শীতে ঠান্ডা পানিতে গোসল? কেও ভাবতেও পারেনা। তাইতো কেটলি কেটলি গরম পানি আর গিজারের ওপর হামলে পড়ে সবাই। তবে গরম পানিতে দীর্ঘক্ষণ গোসল কিন্তু একেবারেই ত্বক উপযোগী নয়। এতে করে ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে যায়। তাই দীর্ঘসময় গরম পানি দিয়ে গোসল না করাই ভালো।

এছাড়াও শীতে অতিরিক্ত গোসলে ভেঙে যেতে পারে আপনার নখ। এ ঋতুতে নখ খুবই ভঙুর অবস্থায় থাকে। তাই এসময়ে নখের বিশেষ যত্ন নেওয়া জরুরি।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ