Skip to content

১লা ডিসেম্বর, ২০২২ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ১৬ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

ত্বকের যত্নে টমেটো

টমেটো শীতকালীন সবজি হলেও এখন সারা বছরই পাওয়া যায়। টমেটো কাঁচা এবং তরকারি তে উভয় ভাবেই খাওয়া যায়। শুধু যে খাওয়া যায় তাই নয় ত্বকের যত্নেও ব্যবহার করা যায়। টমেটো তে থাকা ভিটামিন এ ও সি ত্বকের যত্নে খুবই উপকারী। চলুন তবে জেনে নেই ত্বকের যত্নে টমেটোর ব্যবহার।

রোদে ত্বক পোড়া সকলের বিরক্তির কারণ, আর গরমে বাইরে যাওয়া মানেই রোদের তাপে ত্বক পোড়া। তাহলে কি করা যায়? এই ত্বক পোড়া থেকে বাঁচতে টমেটো বেশ উপকারী। অর্ধেক টমেটো পেস্ট করে নিয়ে তার সাথে ২ চামচ দই নিন। মিক্সড করুন এবং রোদের ছাটা পড়ে এমন স্থানে মাখুন। ২০ মিনিট পরে ধুয়ে ফেলুন। টমেটো ত্বককে ঠান্ডা করে এবং দই থেকে প্রোটিন পায় ত্বক। এ কারণে ত্বকের নমনীয়তা বৃদ্ধি পায় এবং ত্বক উজ্জ্বল ও মসৃণ হয়।

অনেকের ত্বকেই একরকম তৈলাক্ত ভাব থাকে। মুখ সবসময় তেলতেলে হয়ে থাকে, যা একরকম মানসিক যন্ত্রণা দেয়। টমেটো এই তেলতেলে ভাব দূর করে মানসিক যন্ত্রণা থেকে মুক্তি দিতে পারে। একটি ফ্রেশ টমেটো পেস্ট করে নিয়ে তাতে শসার রস যোগ করে মিক্সড করুন। তুলার সাহায্যে ত্বকে ভালোভাবে মাখান। প্রতিদিন ই করতে পারেন এতে আপনার ত্বকের তেলতেলে ভাব কমে যাবে এবং ত্বকে অ্যাসট্রিনজেন্ট-এর কাজ করবে।

কমবেশি সকলের ব্রণ সমস্যা হয়ে থাকে। ব্রণ কমানোর জন্য যে ওষুধ গুলো ব্যবহার করা হয় তাতে মূলত ভিটামিন এ ও সি থাকে এবং টমেটো তেও প্রচুর পরিমাণে ভিটামিন এ ও সি রয়েছে। অর্থাৎ ব্রণের সমস্যা দূর করতে টমেটো বেশ কার্যকর। একটি টমেটো পেস্ট করে নিয়ে মুখে লাগিয়ে কিছুক্ষণ পরে ধুয়ে ফেলুন এবং ময়েশ্চারাইজার লাগান। প্রতিদিন যত বার করা সম্ভব হবে এভাবে করবেন। এতে করে ব্রণ শুকিয়ে যাবে।

লোমকূপ বড় হয়ে গেলে ত্বকে সহজেই ময়লা বা জীবাণু প্রবেশ করে। আর এর থেকে ব্রণসহ নানা সমস্যার সৃষ্টি হয়। লোমকূপ সঙ্কুচিত করতে টমেটো বেশ উপকারী। ১ টেবিল চামচ টমেটোর রস নিয়ে তাতে লেবুর রস ২/৪ ফোঁটা দিয়ে মিক্সড করে নিন। এবার তুলা দিয়ে সার্কুলেশন মোশনে ম্যাসাজ করে ১৫ মিনিট পরে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্রতিদিন ২/৩ বার এভাবে করতে থাকলে লোমকূপ সঙ্কুচিত হয়ে আসবে এবং ব্রণসহ নানা সমস্যা হওয়া থেকে দূরে রাখবে।

ত্বককে ভালো ও উজ্জ্বল রাখতে কৃত্রিম জিনিস ব্যবহার করার থেকে প্রাকৃতিক জিনিস ব্যবহার করা ভালো। টমেটো ত্বককে প্রাকৃতিক ভাবে উজ্জ্বল ও মসৃণ রাখে। ত্বকের নানান ধরনের সমস্যা থেকেও মুক্তি দেয়।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ