Skip to content

২রা ডিসেম্বর, ২০২২ খ্রিষ্টাব্দ | শুক্রবার | ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

যে ৩ খাবার উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে আনবে

উচ্চ রক্তচাপের খুব বেশি লক্ষণ বা উপসর্গ থাকে না। তাই অনেকেই নিজের অজান্তেই উচ্চ রক্তচাপ বয়ে বেড়ান। উচ্চ রক্তচাপের অন্যতম একটি কারণ হলো মানসিক চাপ। এ-ছাড়া, অনিয়ন্ত্রিত খাওয়াদাওয়ার অভ্যাস, অস্বাস্থ্যকর জীবনযাপনও উচ্চ রক্তচাপের আশঙ্কা বাড়িয়ে দেয়। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে না থাকলে স্ট্রোক বা হার্ট অ্যাটাকের মতো সমস্যাও দেখা দিতে পারে।   

 

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে স্বাস্থ্যকর জীবনযাপন এবং সেই সাথে স্বাস্থ্যকর খাদ্যাভাসের বিকল্প নেই। চলুন জেনে নেই উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে কোন কোন খাবার খাবেন: 

 

বিট

 

উচ্চ রক্তচাপ কমাতে খেতে পারেন বিটের রস। এটি ধমনি শিথিল রেখে রক্তচাপ কমাতে সাহায্য করে। প্রতিদিন ২৫০ মিলি বিটের রস পান করলে উচ্চ রক্তচাপের আশঙ্কা কমে যায়।

 

পেঁয়াজ

 

প্রোস্টাগ্ল্যান্ডিন সমৃদ্ধ পেঁয়াজ রক্তনালী প্রসারিত করে, সেই সাথে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। রক্ত জমাট বেঁধে যাওয়ার মতো সমস্যাও নিয়ন্ত্রণ করে পেঁয়াজ। এ-ছাড়া, পেঁয়াজের ত্বকে থাকা কোয়ারসেটিন রক্তচাপ কমাতে সাহায্য করে।

 

কলা

 

কলায় রয়েছে প্রচুর পটাশিয়াম। এটি রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। প্রতিদিন একটি করে কলা খেলে আপনার উচ্চ রক্তচাপের আশঙ্কা কমে যাবে অনেকটাই।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ