Skip to content

৩০শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিষ্টাব্দ | শুক্রবার | ১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

রাষ্ট্রায়ত্ত ব্যাংকের প্রথম নারী ব্যবস্থাপনা পরিচালক

গত কয়েক বছরে নারীর ক্ষমতায়নে উল্লেখযোগ্য ভূমিকা রেখেছে বাংলাদেশ। সফলতার সাথে নারীর হাতেই পরিচালিত হচ্ছে অনেক বড় বড় সংগঠন ও প্রতিষ্ঠান। এরই ধারাবাহিকতায় এবার বাংলাদেশ কৃষি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব গ্রহণ করছেন আরেক কৃতি নারী। তিনি হলেন শিরীন আখতার। 

 

অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ কর্তৃক এক প্রজ্ঞাপনের মাধ্যমে শিরীন আখতারের নতুন দায়িত্বের তথ্য নিশ্চিত করা হয়েছে। দেশের কোনো রাষ্ট্রায়াত্ত ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব পালনকারী তিনিই হবেন প্রথম নারী। এর আগে শিরীন আখতার এই বাংলাদেশ কৃষি ব্যাংকেরই উপ ব্যবস্থাপনা পরিচালক হিসেবে এক মাসের বেশি সময় ধরে ভারপ্রাপ্ত এমডির দায়িত্ব পালন করে আসছিলেন। 

 

বাংলাদেশ কৃষি ব্যাংকের সাথে কর্মসংস্থান ব্যাংক এবং পল্লী সঞ্চয় ব্যাংকে নতুন ব্যবস্থাপনা পরিচালক নিয়োগ দেয়া হয়েছে। কর্মসংস্থান ব্যাংকের ব্যবস্থা পরিচালকের দায়িত্ব দেয়া হয়েছে সোনালী ব্যাংকের উপ ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুল মান্নানকে আর পল্লী সঞ্চয় ব্যাংকের দায়িত্ব দেয়া হয়েছে খন্দকার আতাউর রহমানকে। 

 

শিরীন আখতারের গ্রামের বাড়ি ফরিদপুরের চরভদ্রাসন উপজেলায়। তার বাবা খলিলুর রহমানও ছিলেন একজন ব্যাংকার। বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক ছিলেন তিনি। ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞান বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন । এছাড়াও স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি থেকে এমবিএ এবং ল কলেজ থেকে এলএলবি ডিগ্রি নিয়েছেন তিনি।

 

১৯৮৮ সালে অগ্রণী ব্যাংক লিমিটেডে সিনিয়র অফিসার হিসেবে যোগ দেন। এর মাধ্যমেই তিনি ক্যারিয়ারের শুরু করেন। এরপর ক্রমেই সফলতার সিঁড়ি একে একে পেরোতে থাকেন। ২০১৯ সালের সেপ্টেম্বরে তিনি কৃষি ব্যাংকের ডিএমডি পদে নিয়োগ পান। বাংলাদেশে নারীর ক্ষমতায়নে তিনি অগ্রণী ভূমিকা পালন করেছেন।