Skip to content

৩রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শুক্রবার | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রোজা রেখে শরীরচর্চা কতটা স্বাস্থ্যসম্মত? 

অনেক মানুষই স্বাভাবিক জীবনে শরীর ফিট রাখতে নিয়মিত ব্যায়াম করে থাকেন। কিন্তু রমজান মাসে রোজা রেখে নিয়মিত শরীরচর্চা করা ঠিক কিনা তা নিয়ে সন্দিহান থাকেন। তবে বিশেষজ্ঞদের মতে, রোজা রেখেও শরীরচর্চা করা যায়।  খেয়াল রাখতে হবে শরীরচর্চা কখন এবং কত সময় ধরে করছেন। 

 

রোজার সময় শরীরচর্চা সকালের দিকেই করা উচিত। তবে খুব বেশি ভারী ব্যায়াম করা না করাই ভালো। হালকা কোন যোগব্যায়াম বা ফ্রি-হ্যান্ড এক্সারসাইজ করতে পারেন। 

 

যাদের নিয়মিত হাঁটার অভ্যাস, তারা সকালের দিকেই কিছুক্ষণ হাঁটতে পারেন। রোজা রেখে বিকেলের দিকে না হাঁটাই ভালো, বিশেষ করে ডায়াবেটিসের রোগীরা বিকেলে হাঁটবেন না। কারণ, এ সময় রক্তে শর্করার পরিমাণ কমে যায়। 

 

যারা ব্যায়াম করেন তারা হালকা ব্যায়াম করতে পারেন। তবে বেশি সময় ধরে না করাই ভালো। ব্যায়ামাগারে গিয়ে ব্যায়াম করার হলে সকালের দিকেই যাওয়া ভালো।  

 

রোজার সময় যারা ব্যায়াম করতে চান, তাদের খাদ্যতালিকা থেকে শর্করাজাতীয় খাবার রাখতে হবে। এমন খাবার খাবেন, যা থেকে দ্রুত ক্যালরি পাওয়া যায়। বয়স, উচ্চতা ও ব্যায়ামের মাত্রা অনুসারে ক্যালরির পরিমাণ নির্ধারণ করা উচিত।

রাতে পর্যাপ্ত পানি পান করুন। চাইলে ইফতারের পানীয়তে একটু লবণ মিশিয়ে নিতে পারেন।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ