Skip to content

৫ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ক্ষমতাধর নারীর তালিকায় শেখ হাসিনা: নারীর ক্ষমতায়ন উজ্জ্বল হোক

যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সাময়িকী ফোর্বস প্রতি বছর ১০০ জন ক্ষমতাধর নারীর তালিকা প্রকাশ করে। ফোর্বসের গত বছরের এই তালিকায় শেখ হাসিনা ৪৩তম স্থানে ছিলেন। বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর নারীদের তালিকায় এবার তিনি ৪২তম স্থানে রয়েছেন। যা দেশের জন্য যেমন গর্বের তেমনই প্রত্যেকটি নারীর জন্য অনুপ্রেরণার। বাংলাদেশের মতো একটি উন্নয়নশীল দেশকে কিভাবে ধীরে ধীরে তিনি উন্নতির শিখরে পৌঁছে দিতে চেষ্টা করছেন তা সত্যিই প্রশংসনীয়। তার প্রজ্ঞা, জ্ঞান, দক্ষতা ও রাজনৈতিক কৌশলের বলে তিনি সাধারণত মানুষের প্রতিনিধি হিসেবে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলা গড়ে তোলার প্রত্যয়ে নিজেকে ধাবিত করেছেন।

বাংলাদেশের ইতিহাসে শেখ হাসিনা সবচেয়ে দীর্ঘ সময় ধরে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন। তিনি টানা তৃতীয়বারের মতো সরকারপ্রধান হিসেবে বর্তমানে ক্ষমতাসীন রয়েছেন। সর্বশেষ সাধারণ নির্বাচনে তার নেতৃত্বাধীন দল বাংলাদেশ আওয়ামী লীগ সংসদের ৩০০ আসনের মধ্যে ২৮৮টিতে বিজয়ী হয়। বর্তমান মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে শেখ হাসিনা খাদ্য নিরাপত্তা, সবার জন্য শিক্ষা ও স্বাস্থ্যসেবার সুযোগ নিশ্চিতকরণ প্রভৃতি পরিকল্পনা বাস্তবায়নের ওপর জোর দিয়েছেন। সেইসঙ্গে দেশের অবকাঠামোগত উন্নয়ন ও ডিজিটাল বাংলাদেশ গড়তে সক্ষম হয়েছেন। তার সরকার বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বড় অর্জন পদ্মা সেতু ব্রিজ। বহির্বিশ্বের কুটনৈতিক চাল বাংলাদেশের উন্নয়নকে থামিয়ে দিতে চাইলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার অদম্য সাহস, মনোবল, প্রজ্ঞা এবং দক্ষতার বলে আমাদের দেশকে কাঙ্ক্ষিত লক্ষে পৌঁছে দিয়েছে। এছাড়া কর্ণফুলী টানেল, মেট্রোরেল, প্রযুক্তিগত উন্নয়ন সবই তার সরকারের বিশেষ অবদানের ফলে অর্জিত হয়েছে।

ফোর্বসের তালিকায় বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর ১০০ জন নারীর তালিকায় শীর্ষে অবস্থান করছেন উরসুলা ফন দের লায়েন। তিনি ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট। তালিকায় তার পরেই দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছেন যথাক্রমে ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকের প্রেসিডেন্ট ক্রিস্তিন লাগার্দ এবং মার্কিন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস।

এছাড়া তালিকায় সপ্তম স্থানে রয়েছেন ইতালির নতুন প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি, ১৭ তম স্থানে তাইওয়ানের প্রসিডেন্ট সাই ইং-ওয়েন, ২৪তম স্থানে মার্কিন গণমাধ্যম ব্যক্তিত্ব অপরাহ্ উইনফ্রে, ২৫তম স্থানে মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদের বিদায়ী স্পিকার ন্যান্সি পেলোসি, ৩৬তম স্থানে ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন, ৪৭তম স্থানে ইন্দোনেশিয়ার অর্থমন্ত্রী শ্রী মূল্যানি ইন্দ্রাবতী প্রমুখ রয়েছেন। বিশ্বের ক্ষমতাধর নারীর তালিকায় দেশের প্রধানমন্ত্রী একইসঙ্গে নারী হিসেবে স্থান করে নেওয়া জাতির জন্য গর্বের। শেখ হাসিনার সরকার বাংলাদেশের নারীদের ক্ষমতায়নে দূরদর্শী ভূমিকা রেখেছে। তবে সমগ্র নারীদের উন্নয়ন কল্পে দেশের মাঝে গজিয়ে ওঠা কুসংস্কার, অন্ধত্ব, গোঁড়ামি দূর করতে হবে। শিক্ষা ক্ষেত্রে, পরিবারে, কর্মক্ষেত্রে, গণপরিবহনে নারীদের সমান অধিকার এবং নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

নারীরা তাদের অনুপ্রেরণার অংশ হিসেবে দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শতভাগ অনুসরণ করতে পারেন। একজন মানুষ সবকিছু হারিয়ে নতুনভাবে কিভাবে ঘুরে দাঁড়ালেন সে শিক্ষা আমরা মাননীয় প্রধানমন্ত্রীর কাছ থেকে অনায়েসে গ্রহণ করতে পারি। প্রতিকূলতাকে জয় করে কাঙ্ক্ষিত লক্ষে চলতে হলে চাই মনোবল আর অদম্য ইচ্ছা যার প্রকৃষ্ট উদাহরণ জননেত্রী শেখ হাসিনা। বিশ্বের ক্ষমতাধর নারীর তালিকায় ৪২ তম স্থান অর্জন করায় অভিনন্দন প্রিয় দেশনেত্রী।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ