Skip to content

৫ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঝাল বেশি হয়ে গেছে খাবারে?

বাঙালির রান্নায় মশলার ব্যবহার বেশি করা হয়। একেক মশলার গন্ধ ও স্বাদ একেক রকম হয়ে থাকে। তাই অনেক সময়ই অনাকাঙ্ক্ষিত ঘটনার সম্মুখীন হতে হয়। যেমন হঠাৎ করেই দেখা যায় ঝাল বেশি হয়ে যায়। তখন রাধুনী চিন্তায় পড়ে যায়। রান্নায় ঝাল বেশি হলে তা কমানোর রয়েছে সমাধান। চলুন তাহলে জেনে নেই সেই সমাধান।

 

 

১) খাবারটি যদি স্যুপ বা ঝোল জাতীয় কিছু হয়ে থাকে, তবে এতে যোগ করুন আরও পানি এবং কয়েক টুকরো আলু। এই আলু পরে তুলে ফেলেও দিতে পারেন, আবার খেতেও পারেন। ঝাল অনেকটাই কমে আসবে।

 

২) যদি ফ্রাইড রাইস বা নুডুলস জাতীয় কোন খাবার হয়ে থাকে, তাহলে আরও রাইস বা নুডুলস সিদ্ধ করে এতে যোগ করুন। মাংস বা সবজিও যোগ করতে পারেন। ঝাল কমে আসবে।

 

৩) দুধ বা টক দই ঝাল কমানোর জন্য দুটি দারুণ উপাদান। যে ধরণের ঝোল বা ভুলার তরকারিতে দুধ বা টক দই যোগ করুন, ১৫/২০ মিনিট দমে রাখুন। ঝাল একদম কমে আসবে।

 

৪) কোন কিছু মেরিনেট করেছিলেন ভাজবেন বলে, এখন সেটায় ঝাল বেশি মনে হচ্ছে। জিনিসটা স্রেফ পানিতে ধুয়ে ফেলুন। মশলা যা ভেতরে যাওয়ার চলে গেছে, পানিতে ডুবালে ঝাল কমে আসবে। আবার যে ব্যাটারে ডুবিয়ে ভাজবেন, সেটায় ঝাল কম দিন। ব্যালান্স হয়ে যাবে।

 

৫) কোন কিছু ভাজবেন, ব্যাটারে ঝাল বেশি হয়ে গেছে? দুধ মিশিয়ে দিন, ঝাল কমে যাবে।

 

৬) লেবুর রস ঝাল কমাতে সহায়ক। যে কোন খাবারে ঝাল কমাতে লেবুর রস দিতে পারেন।

 

৭) ভাজা খাবারে ঝাল বেশি হয়েছে? সাথে পরিবেশন করুন টক দইয়ের রায়তা। ঝাল কেউ ধরতেই পারবে না।

 

৮) যে কোন ধরণের ঝোল বা ভুনা, বিরিয়ানি, রোস্ট, রেজালা ইত্যাদি খাবার ঠেলে ঝাল কমাতে যোগ করুন বাদাম বাটা বা মালাই। ঝাল একেবারেই থাকবে না।

 

৯) চিনি যে কোন ঝালকেই ব্যালান্স করে আনে। আর কিছু না থাকলে চিনিটাই ব্যবহার করুন!

 

 

খেতে পারে না। তাই রান্নায় ঝাল বেশি হয়ে গেলে উপরোক্ত প্রক্রিয়া অবলম্বন করে ঝাল কমিয়ে আনতে পারেন। এতে করে বাড়ির ছোট-বড় সকলেই একসাথে বসে তৃপ্তি সহকারে খেতে পারবে।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ