Skip to content

২০শে আগস্ট, ২০২২ খ্রিষ্টাব্দ | শনিবার | ৫ই ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ

রুক্ষ চুলকে সজীব করবে কফি

চুলের যত্নে অনেকেই বিভিন্ন ধরণের ব্যবস্থা নিয়ে থাকেন। কেউ কেউ ট হাজার হাজার টাকাও খরচ করে বসেন শুধু চুলের যত্ন নিতে গিয়ে। তবে ঘরে থাকা কিছু কফি দিয়েই যে সম্ভব চুলের যত্ন নেয়া, তা অনেকেরই অজানা। চুলের জত্নে অত্যন্ত কার্যকরী একটি উপাদান হচ্ছে কফি। আসুন তবে জানা যাক কিভাবে কফি চুলের যত্ন নেয়।

কফি দিয়ে প্যাক তৈরি করে নিয়মিত চুল ধুয়ে নিলে চুলের বৃদ্ধি দ্রুত হয়। তার জন্য প্রথমে ১ কাপ পানিতে ২ টেবিল চামচ কফি দিয়ে ১ কাপ কফি তৈরি করে নিন। তারপর এটি ঠাণ্ডা করে নিন৷ এবার মাথায় ভালো করে শ্যাম্পু করে মাথা ধুয়ে মুছে ফেলুন। চুলে অতিরিক্ত পানি থাকলে তা ঝরিয়ে ফেলতে হবে। এরপর মাথার ত্বকে এবং চুলে ঠাণ্ডা কফি ঢেলে পাঁচ মিনিট মাসাজ করুন। ৩০ মিনিট চুল একটা কাপড় দিয়ে ঢেকে রাখুন। তারপর কুসুম গরম পানি দিয়ে ভালো করে চুল ধুয়ে শুকিয়ে নিন। ভালো ফলাফলের জন্য সপ্তাহে কমপক্ষে ২ থেকে ৩ বার এটি ব্যবহার করতে হবে।

কফি, নারকেল এবং দই দিয়ে তৈরি প্যাকও চুলের জন্য খুবই উপকারী। এটি চুলকে শক্তিশালী করতে চুলে প্রয়োজনীয় পুষ্টির যোগান দেয়। এজন্য প্রথমে ২ টেবিল চামচ কফি পাউডার, ২ টেবিল চামচ নারিকেল তেল, এবং ৩ টেবিল চামচ দই একত্রে মিশিয়ে ঘন একটা পেস্ট তৈরি করুন। এরপর হাতে মিশ্রণটি নিয়ে তা মাথার ত্বকে এবং চুলে ভালোভাবে লাগান। এটি অন্তত ঘণ্টা-খানেক রেখে দিতে হবে। তবে এই এক ঘণ্টা চুল ঢেকে রাখুন। তারপর শ্যাম্পু দিয়ে চুল ভালো করে ধুয়ে ফেলুন।

কফির আরও একটি হেয়ার মাস্ক ব্যবহার করতে পারেন। ৮ টেবিল চামচ কফি ও ১ কাপ পানি দিয়ে কফি স্ক্রাব বানিয়ে তা চুলে লাগাতে পারেন। পাঁচ মিনিট ধরে মাথার ত্বকে ভালোভাবে স্ক্রাব করতে হবে। এরপর মাথা ভালো করে ধুয়ে চুল শুকিয়ে নিন। ভালো ফলাফলের জন্য সপ্তাহে কমপক্ষে দু’বার স্ক্রাব করুন।

অনন্যা/জেএজে