Skip to content

২০শে আগস্ট, ২০২২ খ্রিষ্টাব্দ | শনিবার | ৫ই ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ

ডিমে ত্বক ও চুলের যত্ন

মানবদেহে ভিটামিন ও পুষ্টির ঘাটতি পূরণ করে এমন একটি খাবার হলো ডিম। ডিম ছোট বড় সবার জন্যই একটি আদর্শ খাবার। তবে পুষ্টিগুণে ভরপুর এই ডিম খাবারের পাশাপাশি রূপচর্চায়ও অনন্য। কিভাবে তাই ভাবছেন তো? চলুন জেনে নেই ত্বক ও চুলের যত্নে ডিমের নানা উপকার-

তৈলাক্ত ত্বকের জন্য ডিম বেশ উপকারী। তাই যাদের ত্বক তৈলাক্ত তারা ডিমের সাদা অংশের সঙ্গে আধা চা চামচ লেবুর রস ও এক চা চামচ মধু মিশিয়ে প্যাক তৈরি করে নিন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। নিয়মিত এটি ব্যবহারে ত্বকের তৈলাক্ত ভাব কমে যাবে অনেকটা।

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতেও ডিম বেশ কার্যকর। ডিমের সাদা অংশের সঙ্গে আধা চা চামচ মধু মিশিয়ে ত্বকে লাগালে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়। তাই ত্বকের উজ্জ্বলতা বাড়াতে ব্যবহার করতে পারেন ডিম।

চুল ভেঙে যাওয়া রোধ করতেও ডিমের জুড়ি নেই। ডিমের সঙ্গে অলিভ অয়েল মিশিয়ে ব্যবহার করলে তা রুক্ষ চুলকে কোমল ও মসৃণ করে তোলে৷ এটি নিয়মিত ব্যবহারে চুল আরো সুন্দর ও ঝলমলে হবে।

চুলের যত্নে সবাই কন্ডিশনার ব্যবহার করে থাকি। ডিম কিন্তু প্রাকৃতিক কন্ডিশনারের কাজ করে। ডিমের সঙ্গে দই মিশিয়ে ব্যবহার করলে চমৎকার ফলাফল পাওয়া যায়। নিয়মিত গোসল শেষে এটি ব্যবহার করলে আপনার চুল থাকবে সুন্দর।

ঝলমলে চুল পেতে ডিম ব্যবহার করতে পারেন৷ এরজন্য দুটো ডিম নিয়ে নিন। এরপর তাতে এক টেবিল চামচ মধু ও ২ টেবিল চামচ দুধ নিন। সব উপকরণ ভালো করে মিশিয়ে চুলে লাগান। কিছুক্ষণ রেখে তারপর ধুয়ে ফেলুন।

রূপচর্চায় প্রাকৃতিক উপাদানের বিকল্প নেই। ঘরে থাকা জিনিসেই নেওয়া যেতে পারে ত্বক ও চুলের যত্ন।

অনন্যা/এসএএস