Skip to content

২০শে আগস্ট, ২০২২ খ্রিষ্টাব্দ | শনিবার | ৫ই ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ

চোখের কাজল কি ছড়িয়ে যায়?

কথায় আছে কারো চোখের দিকে তাকালেই নাকি ঐ মানুষটি কি বলতে চায় তা বুঝে যায়। আবার অনেক সময় মানুষের মুখে বলতে না পারা কথাও চোখের মধ্য দিয়েই প্রকাশ পায়। চোখ কিন্তু আসলেই মনের সকল না বলা কথাগুলো বলে দেয়। এক্ষেত্রে নারীদের চোখ একটু বেশি মনের কথা বলে দেয়। কেননা নারীরা এমনিতেই লাজুক হয়ে থাকে। তাই তারা মুখে যে কথা বলতে পারে না সেটি চোখের চাহনির মাধ্যমেই প্রকাশ করে দেয়। চোখ সুন্দর মানেই আপনি অপরূপ । আর তাই চোখের সৌন্দর্য বাড়াতে ব্যবহার করা হয় হরেক রকম চোখের সাজসজ্জার জিনিস।এর মধ্যে কাজল অন্যতম চোখ সাজানোর ক্ষেত্রে। চোখে কাজল দিলে চোখের সৌন্দর্য বহুগুণে বেড়ে যায়। এছাড়া ছোট চোখ কেও বড় দেখায়।

তাসি নারীরা ফেইসে মেকআপ করুক র না করুক চোখে কাজল দিতে হবেই। কিন্তু এই কাজল দেওয়ার সময় হয় বিপত্তি। কাজল দেওয়ার কিছুক্ষণ পড় তা ছড়িয়ে যায়। এতে করা চোখের নিছে কালো হয়ে যায় এবং দেখতে খারাপ লাগে। তাই আজ আমরা জানবো কীভাবে চোখে কাজল ব্যবহার করলে তা ছড়িয়ে পড়বে না এবং অনেকক্ষণ কাজল ঠিক থাকবে।

শুরুতেই চোখে ব্যবহার করুণ আইস । একটা পাতলা কাপড়ে ২/৩ টুকরো আইস নিয়ে চোখের চারপাশে আস্তে ধীরে ম্যাসাজ করুণ ২ মিনিট। এরপর একটা টিস্যু দিয়ে চোখের চারপাশের পানি মুছে নিতে হবে।

ময়েশ্চারাইজার: ত্বক বা চোকের মেকআপ এর ক্ষেত্রে অবশ্যই একটা ভালো ময়েশ্চারাইজার ব্যবহার করে নিতে হবে। এক্ষেত্রে চোখের ব্যবহারের ক্ষেত্রে খেয়াল রাখতে হবে যেনো ক্রিম চোখের ভিতরে চলে না যায় ।এছাড়া হালকা হাতে ম্যাসাজ করতে হবে চোখের চারপাশে ক্রিম দিয়ে।

কাজল ব্যবহারের ক্ষেত্রে ওয়াটার লাইনে কাজল দিন। এতে করে কাজল ছড়াবে না। ওয়াটার লাইনের বাইরে বা চোখের কোণায় কাজল দিলে তা সহজেই ছড়িয়ে যেতে পারে।

চোখের কাজল এবং আইলাইনার ব্যবহার করুণ ওয়াটার প্রুফ। এতে করে সহজেই কাজল বা লাইনার ছড়ানোর ভয় থাকবে না। এছাড়াও কাজল অনেকক্ষণ ভালো থাকবে। কাজল আরও ভালো রাখতে চাইলে ব্যবহার করুণ পাউডার। কাজল দেওয়ার পর হালকা করে চোখে পাউডার দিন। এরপর ব্রাশ দিয়ে এক্সট্রা পাউডার ঝেরে ফেলে দিন। এতে কাজল ছড়াবে না ।

ভালো মানের কাজল ব্যবহার করতে হবে। কেননা অনেক ক্ষেত্রে কম দামী কাজল গুলো সহজেই ছড়িয়ে পড়ে সব নিয়ম মেনে চললে ও । তাই এক্ষেত্রে দোকান থেকে একটু টাকা খরচ করে ভালো মানের কাজল কিনতে পারেন।তাহলে সহজে ছড়িয়ে পড়বে না। বিভিন্ন ব্র্যান্ডের স্মাজপ্রুফ কাজল পাবেন দোকানে। এগুলো অনেক ভালো হয়। তাই স্মাজপ্রুফ কাজল ব্যবহার করতে পারেন ।

বার বার চোখে হাত দেওয়া হলে কাজল নষ্ট হওয়ার আশঙ্কা থাকে। তাই যতটা সম্ভব চোখে হাত দেওয়া থেকে বিরত থাকতে হবে।

অনন্যা/এসএএস