Skip to content

২রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তীব্র গরমে ত্বকের যত্নে করণীয়

রাস্তার পিচ গলে যাওয়ার মতো গরমে সব যেন খা খা করছে৷ প্রচণ্ড রোদ আর গরমের মারাত্মক প্রভাব পড়ছে শরীরের ওপর। সেইসঙ্গে ত্বকও পুড়ে যাচ্ছে। অতিরিক্ত গরমে ত্বকে নানান ধরনের সমস্যা দেখা দিতে পারে৷ এসব সমস্যা এড়াতে কিছু কৌশল অবলম্বন করা যেতে পারে।

১. সানস্ক্রিন ব্যবহার করা

তীব্র গরমে আপনার ত্বক সুরক্ষিত রাখার প্রধান অস্ত্র হতে পারে সানস্ক্রিন। রোদে ত্বক পুড়ে কালচে ভাব চলে আসতে পারে। তাই ঘর থেকে বের হওয়ার আগে মুখ, হাত-পা ও শরীরের অন্য যে সব অংশ খোলা থাকে, সেসব জায়গায় সানস্ক্রিন ব্যবহার করতে পারেন। এতে ত্বকে কালচে ভাব আসবে না।

২. অতিরিক্ত মেকআপ না করা

নিজের চেহারা দেখতে সুন্দর ও আকর্ষণীয় করে তোলার জন্য অনেকেই মেকআপ করে থাকেন। কেউ কেউ মাঝেমধ্যে বিভিন্ন অনুষ্ঠানে মেকআপ ব্যবহার করেন আবার কেউ তো নিয়মিত মেকআপ করেন। কিন্তু গরমে মেকআপ যত কম করা যায়, ততই ভালো। বেশি মেকআপ করলে ত্বকে চাপ পড়ে। ত্বকের ক্ষতিও হয়৷ তাই গরমের কয়েকটি দিন অতিরিক্ত মেকআপ করা থেকে বিরত থাকতে পারেন।

৩. ফলমূল খাওয়া

বর্তমান সময় মানুষের ফলমূলের প্রতি আগ্রহ অনেকটা কম। ফলমূলের পরিবর্তে মানুষ জাংক ফুডের দিকে বেশি ঝুঁকছে। এতে করে শরীরের ঝুঁকি যেমন বাড়ছে, ত্বকেরও ঝুঁকি বাড়ছে। তাই এই গরমে ত্বক ঠিক রাখতে হলে অন্যান্য যত্নের পাশাপাশি তাজা ফলমূল খেতে হবে। ফলে থাকা ভিটামিন, পুষ্টিগুণ আপনার ত্বক ভালো রাখতে সাহায্য করবে।

৪. পানি পান করা

পানি পান ত্বকের জন্য অত্যন্ত উপকারী। আর গরমের সময় তো এর প্রয়োজনীয়তা আরও কয়েকগুণ বেড়ে যায়। কম পানি পান করলেও এমনিতেও আপনার ত্বকে ব্রনসহ আরও নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে। তবে স্বাভাবিক সময়ের থেকে তীব্র এই গরমের সময় আপনার একটু বেশি পানি পান করা উচিত। এ সময় প্রচুর ঘামের ফলে শরীর থেকে অনেক পানি বের হয়ে যায়। তাই ত্বক ঠিক রাখতে প্রচুর পানি পান করার বিকল্প নেই।

অনন্যা/জেএজে

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ