Skip to content

২৩ মে, ২০২২ খ্রিষ্টাব্দ | সোমবার | ৯ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

খাবার টেবিলে যেসব নিয়ম মেনে চলবেন

কোনো একটি অনুষ্ঠানে বেশ কয়েকজন বন্ধু মিলে এক টেবিলে খেতে বসলেন। সবার প্লেটে খাবার আসার আগেই আপনি খাওয়া শুরু করে দিলেন। এতে করে আপনার প্রতি টেবিলের বাকি সদস্যদের একটি খারাপ ধারণা তৈরি হলো। শুধু এই বিষয়টিই নয়, এমন আরও অনেক বিষয় আছে যা খাবার টেবিলে আপনার অনুসরণ করা উচিত। কারণ এসব বিষয় দিয়ে আপনার ভদ্রতা যাচাই করবেন অন্য পাশের মানুষটি। খাবার টেবিলে যেসব নিয়ম মেনে চলা উচিত তা নিয়ে কথা বলা যাক,

ঠিকভাবে বসা:

আপনাকে বুঝতে হবে অনুষ্ঠানের পরিবেশ। আপনি একা গিয়ে সবার আগে বসে পরবেন না। চেষ্টা করুন সবাই মিলে একসঙ্গে বসার। এক্ষেত্রে আয়োজক বা হোস্ট বলা পর্যন্ত অপেক্ষা করা শোভনীয়। ঘরোয়া পরিবেশ মনে করে চেয়ারে হেলে বসবেন না। পিঠ সোজা করে বসবেন। হাত পাশের চেয়ারে কিংবা টেবিলের ওপর ছড়িয়ে দেবেন না।

খাবারের জন্য অপেক্ষা করুন:

রেস্টুরেন্টে হোক কিংবা কোনো অনুষ্ঠানে, হোস্টের অনাকাঙ্ক্ষিত কোনো কারণে খাবার পরিবেশন করতে বিলম্ব হতেই পারে৷ তাই বলে সবার মধ্যে বসে বারবার খাবারের জন্য তাড়া দেবেন না। অপেক্ষা করুন হোস্ট যেন নিজে থেকে খাবার পরিবেশন করেন। যদি কোনো আইটেম নিতে চান সেটা দূরে থাকলে যার সামনে আছে তাকে নম্র গলায় পাত্রটি এগিয়ে দেওয়ার জন্য অনুরোধ করবেন।

একা খাওয়া শুরু করবেন না:

খাবার টেবিলে সবাইকে খাবার দিতে একটু সময় লাগতেই পারে। তবে আপনার প্লেটে যদি আগে পরিবেশন করা হয়, একা খাওয়া শুরু করবেন না। সবার জন্য অপেক্ষা করুন। এক্ষেত্রে খাবার পরিবেশন শেষে সাধারণত হোস্ট অনুরোধ করেন সবাইকে খাওয়া শুরু করার জন্য। সবাই মিলে তখন খাওয়া শুরু করুন।

শব্দ করে চিবোবেন না:

খাওয়ার সময় অবশ্যই খেয়াল রাখবেন আপনার চিবোনোর শব্দ যেন পাশের মানুষের কান পর্যন্ত না পৌঁছায়৷ আপনার চিবোনোর শব্দ পাশের মানুষটিকে বিব্রতকর পরিস্থিতিতে ফেলতে পারে। এক্ষেত্রে আমরা সব থেকে প্রচলিত যে ভুলটি করি, তা হলো মাংসের হাড় চিবোনো। বাসায় বসে আপনি একা খাওয়ার সময় এ কাজটি করতে পারলেও কোনো অনুষ্ঠানে ভরা টেবিলে এ কাজটি থেকে বিরত থাকুন৷

ভরা মুখে কথা বলবেন না:

খেতে খেতে গল্প করতে হতেই পারেই। সাধারণত আমরা গল্প করতে করতেই খেয়ে থাকি। তবে এ সময় খেয়াল রাখতে হবে মুখভর্তি খাবার নিয়ে কথা বলবেন না। মুখভর্তি খাবার নিয়ে কথা বললে অনেক সময় খাবার ছিটকে পড়ার আশঙ্কা থাকে এবং আপনার কথাও সবার বোধগম্য নাও হতে পারে। তাই মুখের খাবার শেষ করে কথা বলার চেষ্টা করবেন।

খাওয়া শেষে পাশের জনকে বলে উঠুন:

সবার আগে আপনার খাওয়া শেষ হতেই পারে, তাই বলে হুট করে টেবিল ছেড়ে উঠে যাবেন না। আস্তে-ধীরে আপনার পাশে যে ভদ্রলোক বা ভদ্রমহিলা বসে আছেন, তাকে বলে এরপর উঠুন।

মানুষের পরিচয় দেওয়া হয় তার ভদ্রতা ও আদবকায়দা দেখে। তবে শুধু ক্লাসরুমে কিংবা অফিসে কাজের সময় নয় খাবার টেবিলে আপনার ব্যবহারও আপনার ভদ্রতার পরিচয় দিয়ে থাকে। তাই খাবার টেবিলের এসব নিয়মকানুন মেনে চলে আপনিও ভদ্রতার পরিচয় দিতে পারেন।