Skip to content

২৩শে অক্টোবর, ২০২৪ খ্রিষ্টাব্দ | বুধবার | ৭ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

নবরত্ন কোর্মা

উপকরণঃ
১ টি ছোট গাজর, ২০০ গ্ৰাম পনির, ৫-৬ টি বিন্স, ১কাপ মটর শুঁটি, ১টি মাঝারি ফুলকপি, ১টি ক্যাপ্সিকাম, ৮ – ১০ টি কাজুবাদাম, ২টেবিল চামচ কিসমিস, ১ টেবিল চামচ চারমগজ, ৩ চা চামচ পোস্ত, ৮ – ১০ টি আলমন্ড, ১টি মাঝারি টমেটো, ১ইঞ্চি আদা, ২-৩ টি  কাঁচা মরিচ, ১ চা চামচ মরচ গুঁড়া, ১চা চামচ ধনে গুঁড়া, ১চা চামচ জিরে গুঁড়া, স্বাদমতো লবন ও চিনি, ১টেবিল চামচ ঘি, ১টি তেজপাতা ও গোটা গরম মশলা, ১চা চামচ গরম মশলার গুঁড়া, পরিমাণ অনুযায়ী দুধ, ১/২ চা চামচ কসুরি মেথি গুঁড়া, পরিমাণ অনুযায়ী সাদা তেল, ১টেবিল চামচ ফ্রেশ ক্রিম

প্রণালীঃ
প্রথমে ভালো করে ধুয়ে সবজি গুলো সাইজ করে কেটে নিয়ে অল্প ভাপিয়ে নিয়ে পানি ঝড়িয়ে নিন।
এরপর পনিরটা ছোট টুকরো করে কেটে ভেজে নিন।এবার আলমন্ড, পোস্ত, চারমগজ সব একসঙ্গে মিক্সিতে দিয়ে একটি পেস্ট করে নিন। এরপর টমেটো,কাঁচা মরিচ ও আদা সব একসাথে মিক্সিতে আরও একটি পেস্ট তৈরী করে নিবেন।
এবার একটি প্যানে পরিমাণ মতো তেল ও ঘি গরম করে কাজু ও কিসমিস ভেজে একটি পাত্রে ঢেলে নিয়ে, তেজপাতা ও গোটা গরম মশলা ফোড়ন দিয়ে দিন। এরপর ফোড়নের সুগন্ধ উঠলে, ভাপানো সবজিগুলো ও ক্যাপ্সিকাম ভালো করে ভেজে নিন।
এরপর টমেটো-আদা-মরিচের পেস্ট ও কাজু- পোস্তর পেস্ট দিয়ে নাড়াচাড়া করে স্বাদমতো লবন ও চিনি, ধনে, জিরে ও মরিচ গুঁড়া দিয়ে গ্যাসের আঁচ কম করে ঢাকা দিয়ে রাখুন। এরপর সবজি সেদ্ধ হয়ে এলে, পরিমাণ অনুযায়ী দুধ ও ভেজে রাখা পনির, কাজু, কিসমিস দিয়ে নাড়াচাড়া করে গরম মশলার গুঁড়া, ফ্রেস ক্রিম ও কসুরী মেথি গুঁড়া ছড়িয়ে দিন। তারপর গ্যাস অফ করে কিছুক্ষণ ঢাকা দিয়ে রাখুন। তৈরি নবরত্ন কোর্মা।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ