Skip to content

২রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আজ শাবানার জন্মদিন

আফরোজা সুলতানা রত্না, তবে শাবানা নামেই বেশি পরিচিত তিনি। পরিচালক এহতেশাম চলচ্চিত্র অঙ্গনে তার নাম দেন শাবানা। অভিনয়ের এক জীবন্ত তারকা তিনি। খুব কম মানুষই আছেন যারা তার অভিনয় দেখে আবেগপ্রবন হন নি। আজ এই গুণী অভিনেত্রীর জন্মদিন।

১৯৫২ সালের ১৫ জুন তৎকালীন পূর্ব পাকিস্তানের চট্টগ্রাম জেলার রাউজান উপজেলার ডাবুয়া গ্রামে জন্মগ্রহণ করেন। বাবা ফয়েজ চৌধুরী ও মা ফজিলাতুন্নেসা। তিনি গেন্ডারিয়া হাইস্কুলে ভর্তি হলেও মাত্র ৯ বছর বয়সে তার প্রাতিষ্ঠানিক শিক্ষার ইতি ঘটে। চাচা চলচ্চিত্রকার এহতেশামের হাত ধরে চলচ্চিত্রে আগমন ঘটে শাবানার।

১৯৬২ সালে শিশুশিল্পী হিসেবে চলচ্চিত্রে পা রাখেন শাবানা। ১৯৬৭ সালে ‘চকোরী’ চলচ্চিত্রের মাধ্যমে নায়িকা হিসেবে আবির্ভাব ঘটে তার। ৩৬ বছরের কর্মজীবনে ২৯৯টি চলচ্চিত্রে অভিনয় করেছেন তিনি। শাবানা অভিনীত বিখ্যাত সিনেমাগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো- ‘ভাত দে’, ‘গরীবের বউ’, ‘রাঙ্গা ভাবি’, ‘মরনের পরে’, ‘সখী তুমি কার’, ‘জননী’, ‘দুই পয়সার আলতা’ ইত্যাদি।

২০০০ সালে রূপালি জগত থেকে নিজেকে আড়াল করেন এই অভিনেত্রী। দীর্ঘ কর্মজীবনে তিনি অভিনয়ের জন্য ৯ বার ও প্রযোজক হিসেবে ১ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন এবং ২০১৭ সালে আজীবন সম্মাননায় ভূষিত হন।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ