Skip to content

৬ই জুলাই, ২০২৪ খ্রিষ্টাব্দ | শনিবার | ২২শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

সৌন্দর্যচর্চায় নারিকেল তেল

রূপচর্চায় নারিকেল তেলের ব্যবহার বহুকাল ধরেই চলে আসবে। অতীতে বাজারে নানা রকম তেলের সমাহার ছিল। নারিকেল তেল সেগুলোর মধ্যে অন্যতম। এই তেল সৌন্দর্যচর্চায় অনন্য ভূমিকা পালন করে আসছে।

চুল কিংবা ত্বকে নারিকেল তেলের ব্যবহারে অনেক উপকারিতা মেলে । ত্বকে বা চুলে কিভাবে নারিকেল তেল গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে তা জানা যাক:

চুলের যত্নে
চুলের যত্নে নারিকেল তেল অনন্য ভূমিকা রাখে। এই তেল চুলে প্রোটিন ধরে রাখার ক্ষমতা বেশি। শুষ্ক চুলকে ময়েশ্চারাইজ করে। সব ধরনের চুল যেমন রিবন্ডিং হেয়ার, কালারড হেয়ার, ব্লিচড হেয়ার, রোদ ও হিটে ড্যামেজ হওয়া চুলেও প্রাণ ফিরিয়ে আনতে নারিকেল তেল। এই তেল চুলকে গোড়া থেকে শক্ত করে। সঙ্গে স্টাইলিংয়ের কারণে যেকোনো ধরনের হেয়ার ড্যামেজ থেকেও চুলকে রক্ষা করে। নারিকেল তেল চুলের ময়েশ্চার বাড়িয়ে চুলকে সফট ও স্মুথ করে। যার ফলে চুলে কোনো জট থাকে না। আঁচড়ানোর সময় চুল ভেঙে যায় না। তবে তেল দিয়ে অবশ্যই একরাতের বেশি সময় রাখবেন না। তেল দিয়ে কখনোই বাইরে যাবেন না। তেল দেওয়ার সময় নখ যেন চুলের গোড়ায় না লাগে, সেদিকে খেয়াল রাখতে হবে। অতিরিক্ত তেল ব্যবহার করবেন না। চুল ধোয়ার সময় ভালো মতো শ্যাম্পু করে কন্ডিশনার ব্যবহার করতে ভুলবেন না।

ত্বকের যত্নে
ত্বকের যত্নেও যে নারিকেল তেল অপ্রতিদ্বন্দ্বী ভুমিকা রাখতে পারে, সেকথা আমরা সবাই না জানলেও অনেকেই জানি। নারিকেল তেলের ব্যবহার ত্বকের ক্ষতিকর ব্যাকটেরিয়া নষ্ট করে ত্বকে সংক্রমণ প্রতিরোধ করে। ত্বকে কোনোরকম জ্বালাপোড়াভাব কমাতে নারকেল তেল কার্যকরী ভূমিকা রাখে। শুষ্ক ত্বকের জন্য নারিকেল তেলের মতো ভালো ময়েশ্চারাইজার আর নেই। তবে অতিরিক্ত গরমে ত্বকে নারিকেল তেল ব্যবহার না করাই ভালো।

অনন্যা/ডিডি

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ