Skip to content

২০শে মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | সোমবার | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শীতে ত্বকের যত্নে ওলিভ ওয়েল

অলিভ অয়েল সবসময়ই ত্বকের যত্ন নিতে দারুণ উপকারী একটি উপকরণ। তবে শীত এলেই যেন ওলিভ ওয়েলের চাহিদা কয়েকগুণ বেড়ে যায়। কারণ জলপাইয়ের মধ্যে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট ত্বকের ভেতরের স্তরে প্রয়োজনীয় খনিজের জোগান দেয়। যার ফলে ত্বক থাকে উজ্জ্বল। এমনকি ত্বককে টোনডও রাখে এই ওলিভ ওয়েল। চুল থেকে ত্বক সবেতেই ভীষণ উপযোগী। আসুন তবে জেনে নি ওলিভ ওয়েল দিয়ে এই শীতে কিভাবে নিতে পারেন ত্বকের যত্ন।

প্রথমেই ওলিভ ওয়েল ব্যবহার করতে পারেন গোসলের পানিতে। যা শরীরের ত্বক নরম রাখার পাশাপাশি সারাদিনে ঘাম হওয়া কমাতে সাহায্য করে। এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল চার পাঁচ চামচ মিশিয়ে নিন।

তারপর ঠোঁটের নরম ভাব ধরে রাখতেও ওলিভ ওয়েল কাজ করে। ঠোঁটের ফাটা রুখতে এক চা চামচ অলিভ অয়েল, কয়েক ফোঁটা লেবুর রস ও আধা চামচ চিনি মিশিয়ে নিন। এই মিশ্রণ ঠোঁটে লাগিয়ে চিনি না গলে যাওয়া অবধি মাসাজ করুন। দিনে একবার এই প্যাক ব্যবহার করলে ঠোঁট ফাটা রোধ হবে।

অনেকের ভ্রু তোলার পর বা দাড়ি কামানোর পর ত্বক জ্বালা করে। অনেকের আবার মুখে র‌্যাশ বের হলে অলিভ অয়েলে ভরসা রাখুন।

শীতে ত্বকের মত চুলও রুক্ষ হয়ে যায়। চুলের নানা রকম ক্ষতি হয়। তাই বাজারচলতি কন্ডিশনারের বদলে অলিভ অয়েল দিয়েই নিতে পারেন চুলের যত্ন। এক্ষেত্রে আধা কাপ অলিভ অয়েল গরম করে তাতে চায়ের লিকার মিশিয়ে চুলে লাগিয়ে নিলেই কন্ডিশনারের মত উপকার পাবেন। যা আপনার চুলকে করে তুলবে মসৃণ।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ