Skip to content

২৩শে মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

নারীর খাদ্য নিরাপত্তা নিশ্চিতে ভিডব্লিউবির উদ্যোগ সফল হোক

নারীর খাদ্য ও নিরাপত্তা নিশ্চিতে ভালনারেবল উইমেন বেনিফিট প্রোগ্রাম (ভিডব্লিউবি) বিশেষ কর্মসূচি হাতে নিয়েছে। এটি দেশের মহিলা ও শিশু বিষায়ক মন্ত্রণালয় কর্তৃক প্রদত্ত একটি উদ্যোগ। যার দ্বারা দেশের গ্রামীণ দুঃস্থ মহিলাদের আর্থ-সামাজিক উন্নয়নে একটি বৃহত্তর সামাজিক নিরাপত্তা নিশ্চিত করবে। যা নারীদের খাদ্য নিরাপত্তাহীনতা, পুষ্টিহীনতা ও অর্থনৈতিক নিরাপত্তাহীনতা দূর করে আর্থিক সচ্ছলতা নিশ্চিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

ভিডব্লিউবির উপকারভোগী হবে অসচ্ছল, বিধবা ও তালাকপ্রাপ্ত নারী। এছাড়া যাদের পরিবারের নিয়মিত উপার্জনক্ষম সদস্য বা নিয়মিত আয় নেই এমন নারীও এর আওতাভুক্ত হবে। এমনকি যেসব নারী ভূমিহীন ও নিজ মালিকানা জমির পরিমাণ শূন্য দশমিক ১৫ শতকের কম। তাদের বয়স হতে হবে ২০ থেকে ৫০ বছর বয়সী। যেসব পরিবার দৈনিক দিন মজুর হিসেবে জীবিকা নির্বাহ করে ও মাটির দেয়াল, পাটকাঠি বা বাঁশের তৈরি ঘরে থাকে, যে পরিবারে কিশোরী বা ১৫-১৮ বছর বয়সী মেয়ে, অটিজম বা প্রতিবন্ধিতাসম্পন্ন সন্তান রয়েছে। বিদেশ থেকে প্রত্যাগত অভিবাসী নারীরাও প্রকল্পের জন্য অগ্রাধিকার পাবে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর হালনাগাদকৃত উপজেলার পোভার্টি ম্যাপ অনুযায়ী উপজেলা ভিত্তিক উপকারভোগী নির্বাচন করা হবে। দেশের ৬৪ জেলার ৪৯২ উপজেলার সব ইউনিয়নে এই কার্যক্রম বাস্তবায়িত হবে। গ্রামীণ দুঃস্থ, অসহায়, ভূমিহীন, গৃহহীন, অস্বচ্ছল নারীদের জন্য এটি নিঃসন্দেহে প্রশংসনীয় উদ্যোগ। ভিডাব্লিউবি’র কর্মসূচির ফলে দেশের অর্থনীতির মূল স্রোতধারায় কার্যক্রমটির ১ লাখ ৪০ হাজার নারীর অংশগ্রহণ নিশ্চিত হবে। যা বাংলাদেশের অর্থনৈতিক খাতকে সমৃদ্ধ করতে বড় ভূমিকা রাখবে।

অসহায়, দুঃস্থ নারীদের উন্নয়ন, খাদ্য নিরাপত্তা, পুষ্টিহীনতা কমিয়ে আনলে সামগ্রিক অর্থে দেশ এগিয়ে যাবে। কারণ দেশের অর্ধেক জনগণ নারী। এই নারীদের বেশিরভাগই গ্রামে বসবাস করে। যেসব নারীরা গ্রামে বসবাস করেন তাদের উন্নয়নের জন্য যদি ভিডব্লিউবি যে উদ্যোগ গ্রহণ করেছে তা সঠিকভাবে বাস্তবায়ণ করা যায় তবে নারীদের গ্রাম্য, অসহায় নারীদের দুর্দিন কিছুটা হলেও কমবে। এই নারীদের স্বাবলম্বী করে তোলা মানে দেশের সামগ্রিক উন্নয়ন তরান্বিত করা।

ক্ষুদ্র ব্যবসার জন্য মূলধন দিলে ধীরে ধীরে তারা নিজেদের ব্যবসা দাঁড় করতে সক্ষম হবে। আর এ লক্ষ্যেই কাজ করছে ভিডব্লিউবি। আর ২০২৩-২৪ চক্রের উপকারভোগী নির্বাচনের জন্য ওয়েব পোর্টাল এবং অ্যাপও উদ্বোধন করেছেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়। তাদের এই প্রচেষ্টা সার্থক ও সুন্দরভাবে বাস্তবায়িত হোক।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ