Skip to content

১২ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চিকেন তন্দুরি

চিকেন দিয়ে তৈরি বিভিন্ন মুখরোচক আইটেম রয়েছে যা মানুষের পছন্দের শীর্ষে। তারমধ্যে একটি চিকেন তন্দুরি। এটি চাইলেই ঘরে তৈরি করা সম্ভব। তবে পছন্দের খাবারের স্বাদে একটু হেরফের হলে পুরো আয়োজনই মাটি মনে হয়। তাই যেন ঘরেই সুস্বাদু চিকেন তন্দুরি তৈরি করা যায় সে জন্য এই রেসিপিতে একটু চোখ বুলিয়ে নিতে পারেন।

উপকরন:

মুরগীর লেগ ৫০০ গ্রাম (বড় টুকরো), সরিষার তেল ৩-৪ চা চামচ, রসুন বাটা ১ চামচ, আদাবাটা ১ চামচ, ম্যারিনেশনের জন্য পানি ঝরানো টক দই ১ কাপ, পেঁয়াজ – ১ টি, লেবুর রস – ২ টেবিল চামচ, ধনে গুঁড়ো – ১/২ চা চামচ, জিরে গুঁড়ো –১/২ চা চামচ, ধনে গুঁড়ো – ১/২ চা চামচ, কাঁচা মরিচ – ২ টি (কুচানো), গরম মশলা গুঁড়ো – ২ টেবিল চামচ, লবণ – স্বাদমতো, খাবার রং – ২ ফোঁটা।

প্রণালী:

মাংসের টুকরোগুলি ভাল করে ধুয়ে নিতে হবে। কিচেন টাওয়ালের সাহায্যে শুকনো করে নিন। একটি ধারালো ছুড়ির সাহায্যে মাংসের গায়ে ২-৩টি দাগ কেটে নিন। এতে কর মশলাগুলো ভালোভাবে চিকেনের মধ্যে ঢুকে যাবে।

লবণ ও লেবু ভাল করে মেশান, এবার এই মিশ্রণটি ভাল করে ঘষে ঘষে মাংসের গায়ে লাগিয়ে নিন। আদা, রসুন, পেঁয়াজ বাটা, মরিচ, তেল ও অন্যান্য শুকনো মশলাগুলো ভালো করে মিশিয়ে নিন। টক দই এবং খাবার রং মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। পেস্ট টি দিয়ে মাংস ভাল করে ম্যারিনেট করে নিন।

দাগ কাটা অংশগুলিতে ভাল করে এই পেস্টটি আঙুল দিয়ে লাগান। মিনিমাম ১/২ ঘন্টা ফ্রিজে রেখে দিন। সময় থাকলে সারারাত ফ্রিজে রেখে দিতে পারেন। একটি ফ্রাইং প্যানে অল্প একটু তেল মাখিয়ে নিন। এরপর মাংসের টুকরোগুলো রেখে উপর দিয়ে অল্প তেল ছড়িয়ে দিন। ঢাকনা দিয়ে এক একটা দিক ৫ মিনিট বেশি আঁচে রান্না করুন। এতে করে তন্দুরের ওই পোড়া পোড়া ব্যাপারটা এতে চলে আসবে। এরপর হাল্কা আঁচে ১০-১৫ মিনিট রান্না করে নিন। সবদিক ভাল করে হয়ে গেলে চুলা থেকে নামিয়ে নিন। তৈরী হয়ে গেলো চিকেন তান্দুরী।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ