Skip to content

১০ই জুলাই, ২০২৪ খ্রিষ্টাব্দ | বুধবার | ২৬শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

নতুন মায়ের ত্বকের যত্নে

অধিকাংশ গর্ভবতী মায়ের মুখ ত্বক তৈলাক্ত হয়ে যায়, ফলে মুখে ব্রণ হয়, ত্বকে টান পড়ায় পেট, পায়ের অনেক অংশ ফেটে যায়। মুখে, গলায় ও ঘাড়ে কালো দাগ হতে পারে। সন্তান জন্ম নেওয়ার পর মায়েরা হয়ে যান আরও ব্যস্ত। দিন-রাত এক করে সন্তান-সংসার সামলে উঠতেই হিমশিম খান তিনি।

বেশিরভাগ শিশুই রাতে ঠিকমত ঘুমায় না আর মাকেও জেগে থাকতে হয় শিশুর দেখভালের জন্য। রাতের পর রাত জেগে থেকে নতুন মায়ের গর্ভাবস্থায় ত্বকের বসে যাওয়া ছাপগুলো আরও গাঢ় হতে থাকে।

একটা সময় যখন নিজেকে আয়নায় দেখেন, প্রথমে হয়তো চিনতেই পারেন না, সেই সব সময় পরিপাটি হয়ে চলা মেয়েটির এই মলিন চেহারা দেখে। মন খারাপ হয়ে গেল মন খারাপের কিছুই নেই। মানুষটি সেই আপনিই রয়েছেন। প্রয়োজন শুধু সামান্য যত্নের।  

মনে রাখবেন, নতুন মায়েরও থাকতে হবে একটু গোছালোভাবে এবং অবশ্যই পরিষ্কার পরিচ্ছন্ন।

ত্বক পরিষ্কার রাখতে প্রতিদিন ক্লিনজার ব্যবহার করুন। স্ক্রাবর দিয়েও নিয়মিতভাবে ত্বক পরিষ্কার করুন। ত্বক মসৃণ রাখতে ময়শ্চারাইজার ক্রিম লাগান। পানি শরীরের দূষিত পদার্থকে বাইরে বের করে দেয়, ত্বককে পরিষ্কার রাখতে প্রতিদিন পর্যাপ্ত পানি পান করুন। এ সময় ত্বক খুব সংবেদনশীল হয়, তাই বাইরে গেলে অথবা রান্না করার সময় সানস্কিন লোশন ব্যবহার করুন। গর্ভধারণের সময়ের দাগগুলো দূর করতে নিয়মিত অলিভওয়েল ব্যবহার করুন। শরীর এবং মন ভালো রাখতে মাঝে মাঝে বাইরে ঘুরতে যান। হালকা কিছু ব্যায়াম করুন। পুষ্টিকর খাবার খান। চেষ্টা করুন অন্তত ৭ ঘণ্টা ঘুমাতে।  

শিশুর সঙ্গে নিজের যত্ন নিন, সব সময় হাসিখুশি থাকুন। সুন্দর ও সুস্থ থেকে মাতৃত্ব উপভোগ করুন।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ