Skip to content

২৪শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিষ্টাব্দ | শনিবার | ৯ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

খুশকি দূর করবে ‘রসুন’

ছেলে-মেয়ে উভয়েরই চুলে খুশকির সমস্যা দেখা যায় । খুশকি দূর করতে কত জন কত কিছুই না করছে। খুশকি দূর করতে নিত্যনতুন শ্যাম্পু, সাবান সহ আরও কত কি ব্যবহার করছে। কিন্তু খুশকি কি দূর হচ্ছে? এই সব বাজারের শ্যাম্পু বা সাবানে খুশকি যেমন খুব একটা দূর হয় না আবার সেই সাথে অনেকসময় চুলেরও ক্ষতি করে থাকে । তাই এসব নিত্যনতুন শ্যাম্পু, সাবান ব্যাবহার বাদ দিয়ে ঘরোয়া উপায়ে কিভাবে খুশকি দূর করা সম্ভব তা জানা যাক। 

 

তাহলে চলুন জেনে নেই কিভাবে রসুনের ব্যবহার আপনার চুলকে করবে খুশকি মুক্ত। 

 

১) বাজারে রসুনের তেল কিনতে পাওয়া যায়। রসুনের তেল ২ চা চামচ, জলপাই এর তেল ৪/৫ চা চামচ দিয়ে ভাল করে মিশিয়ে মাথার ত্বক সহ পুরো চুলে দিয়ে রাখুন ২০-৩০ মিনিট এর জন্য। গোসল এর সময় ভালো শ্যাম্পু দিয়ে ভালো করে চুল ধুয়ে নিন। সপ্তাহে ২/৩ দিন চুলে ব্যবহার করুন। ফলাফল চোখেই দেখতে পাবেন।

 

২) ২ চা চামচ রসুনের তেল, ৩/৪ চা চামচ নারিকেল এর তেল এক সাথে মিশিয়ে চুলায় হালকা জ্বাল দিয়ে গরম করে নিয়ে সেটি হালকা ঠাণ্ডা করে চুলে দিয়ে রাখুন ৩০ মিনিট। এরপর ভালো কোনো শ্যাম্পু দিয়ে ভালো করে চুল ধুয়ে নিন । অনেক ভালো উপকার পাওয়া যাবে এই তেলে। সপ্তাহে ২ দিন ব্যবহার করুন এই তেল।

 

৩) রসুন বড় সাইজের হলে ২ কোয়া আর মাঝারি সাইজের হলে ৪/৫ টা নিয়ে রস বের করে নিতে হবে। এবার এই রসুন এর রসের সাথে ১ টেবিল চা চামচ অ্যালোভেরা জেল মিশিয়ে নিয়ে পুরো মাথায় দিয়ে রাখুন ৩০/৪০ মিনিট। এর পর ভালো কোন শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। সপ্তাহে ১/২ বার ব্যবহার করলেই খুশকি দূর করতে সহায়তা করবে।

 

তবে মনে রাখবেন কখনও রসুন সরাসরি চুলে ব্যবহার করবেন না। এটি চুল বা ত্বকের জন্য ক্ষতিকর হতে পারে।