Skip to content

১৫ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বুধবার | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ঘরেই করে ফেলুন মেনিকিউর ও পেডিকিউর

ত্বকের পাশাপাশি যত্ন নিতে হবে হাত এবং পায়েরও। ত্বকের যত্ন যেমন জরুরী তেমনি হাত এবং পায়ের যত্ন নেওয়াটা ঠিক ততোটাই জরুরী। হাত ও পায়ের যত্ন নেওয়া না হলে আস্তে আস্তে হাত ও পা রুক্ষ হয়ে মলিনতা হারিয়ে ফেলে। ফলে হাত, পায়ের নখগুলো হয়ে যায় অমসৃণ এবং নিস্তেজ। অনেকের আবার পা ও ফেটে যায়।

 

অনেকেই সারাদিন কাজ নিয়ে, কেউ বা পড়াশুনা নিয়ে ব্যস্ত থাকেন। তাই পার্লার এ গিয়ে যত্ন নেওয়ার সময় টুকু হয়ে উঠে না। অনেকেই ভাবেন যে, শুধু পার্লারে গেলেই হাত, পায়ের ভালো ভাবে যত্ন নেওয়া সম্ভব তাই তারা পার্লারে যাওয়ার জন্য সময় বের করে। কিন্তু আপনি যে বাসায় বসে ও পার্লারের মতো মেনিকিউর ও পেডিকিউর করতে পারবেন তা কি জানেন? তাই আজ আপনাদের বলব কিভাবে শত ব্যস্ততার মাঝেও আপনি আপনার হাত এবং পায়ের যত্ন নিতে পারবেন ঘরেই।

যা যা উপাদান লাগবে 

একটি পাত্র বা বোল, গোলাপের পাপড়ি, মৃদু গরম পানি, গোলাপজল, লেবুর রস, শ্যাম্পু, পেট্রোলিয়াম জেলি, অলিভ অয়েল, চিনি, তুলা, ময়েশ্চারাইজার ক্রিম, একটি ছোট পরিষ্কার টাওয়েল, প্যাকের জন্য মুলতানি মাটি ও নেইলকাটার সেট।

যেভাবে করবেন

মেনিকিউর পেডিকিউর করার প্রথম ধাপ হল হাত ও পায়ের নখগুলো কেটে নেওয়া। সুন্দর করে পছন্দসই সাইজ অনুযায়ী কেটে নিন। একটি বড় সাইজের বোলে হালকা গরম করে পানি নিয়ে এতে, এক চা চামচ লেবুর রস, আধা চা চামচ শ্যাম্পু, এবং আধা চা চামচ গোলাপজল দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এইবার এর মধ্যে হাত ও পা একে একে দিয়ে ভিজিয়ে রাখুন ১০-১৫ মিনিট। হাত, পা ভিজিয়ে রাখা অবস্থাতেই নেইল পরিষ্কার করার ব্রাশ দিয়ে আস্তে আস্তে ঘষে নিন। এতে করে নখের উপর বা হাত, পায়ে থাকা মরা কোষ গুলো উঠে যাবে। এই ব্রাশের সাহায্যেই পায়ের গোড়ালি তে ভালো ভাবে ঘোষুন। এতে করে যাদের গোড়ালি ফেটে গিয়েছে বা চামড়া উঠে আছে সেটা পরিষ্কার হয়ে যাবে।

 

এরপর মিশ্রণ থেকে পা উঠিয়ে নিয়ে এক চা চামচ লেবুর রসের সাথে এক চা চামচ চিনি দিয়ে স্ক্রাব বানিয়ে হাত, ও পা ঘোষুন ৫-১০ মিনিট। এক্ষেত্রে আস্তে আস্তে করতে হবে ম্যাসাজ। ভালো ভাবে স্ক্রাব করার পর ধুয়ে নিন। এর পর পরিষ্কার টাওয়েল দিয়ে হাত, পা ভালো করে মুছে নিয়ে প্যাক ব্যবহার করতে হবে। এক চা চামচ গোলাপজল, এক চা চামচ অলিভ অয়েল ও এক টেবিল চামচ মুলতানি মাটি দিয়ে প্যাক বানিয়ে একটু নরম ব্রাশের সাহায্যে হাত,পায়ে দিয়ে দিন। আর নখগুলোতে পেট্রোলিয়াম জেলি দিয়ে রাখুন।প্যাক শুকিয়ে এলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ময়েশ্চারাইজার ব্যবহার করুন। 

 

নিয়মিত মাসে ২/৩ বার বাসায় করে নিতে পারেন এই মেনিকিউর পেডিকিউর। এতে করে শত ব্যস্ততার পরেও আপনার হাত এবং পায়ের নখগুলো থাকবে সতেজ এবং সুন্দর।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ