Skip to content

৮ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বুধবার | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মে মাসে ধর্ষণের শিকার ৯৫ নারী ও কন্যাশিশু

সমাজে প্রতিনিয়ত ঘটমান সকল অপরাধের মধ্যে অন্যতম নিন্দনীয় একটি অপরাধ ধর্ষণ। প্রায় প্রত্যেকটি দিনই ঘটে চলেছে কোন না কোন লোমহর্ষক ধর্ষণের ঘটনা। বিশ্বের প্রত্যেকটি দেশে রয়েছে ধর্ষণের বিরুদ্ধে আইন।  কখনো আইন থমকে গেলে সাধারণ মানুষের প্রতিবাদে উত্তাল হয়েছে রাজপথ। তবুও যেন টেনে ধরা যাচ্ছে না এর লাগাম। আর তার প্রমাণ বাংলাদেশ মহিলা পরিষদের দেয়া এক প্রতিবেদন। যেখানে দেখা গেছে গত মে মাসে ধর্ষণের শিকার হয়েছে ৯৫ জন নারী ও কন্যাশিশু। 

মে মাসে ধর্ষণের শিকার এই ৯৫ জন এর মধ্যে ৪৫ জনই কন্যাশিশু। তার মধ্যে পাঁচজন কন্যাশিশু দলবদ্ধভাবে ধর্ষণের শিকার হয়েছে। ধর্ষণের কারণে আত্মহত্যা করেছে দুইজন কন্যাশিশু এবং ধর্ষণের পর হত্যার শিকার হয়েছে তিনজন কন্যাশিশু। এছাড়াও ধর্ষণের চেষ্টা করা হয়েছে সাতজন শিশুসহ ১২ জনকে।  

প্রকাশিত ঐ প্রতিবেদনে আরো জানানো হয়, গত মে মাসে মোট ২৪০ জন নারী ও কন্যাশিশু নির্যাতনের শিকার হয়েছে। এর মধ্যে ১০৪ জন কন্যাশিশু ও ১৩৬ জন নারী রয়েছে। যেখানে দেখা গেছে, দুই কন্যাশিশুসহ সাতজন যৌন নিপীড়নের শিকার হয়েছে।  যৌতুকের কারণে নির্যাতনের শিকার হয়েছে ৯ জন নারী। এর মধ্যে  তিনজন নারীকে শুধু যৌতুকের জন্য  হত্যা করা হয়েছে। 

এছাড়াও ৯ জন কন্যাশিশুসহ ৩৬ জনের রহস্যজনক মৃত্যু হয়েছে। সাতজন কন্যাশিশু অপহরণের শিকার হয়েছে ও তিনজন কন্যা শিশুকে অপহরণের চেষ্টা করা হয়েছে। বাল্যবিবাহ সংক্রান্ত ঘটনা ঘটেছে তিনটি। জোরপূর্বক বিয়ের ঘটনা ঘটেছে একটি। সাইবার অপরাধের শিকার হয়েছে দুইজন কন্যাশিশুসহ তিনজন। অগ্নিদগ্ধের শিকার হয়েছে একজন।  উত্ত্যক্তকরণের শিকার হয়েছে দুইজন। 

 

গতকাল বুধবার (২ জুন) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাংলাদেশ মহিলা পরিষদ এসব তথ্য জানায়। পাশাপাশি নারী ও শিশু নির্যাতনের এই চিত্র তুলে ধরে উদ্বেগও প্রকাশ করেন তারা।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ