Skip to content

২রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জামরুল, ঔষধি গুণসম্পন্ন একটি ফল

জামরুল গ্রীষ্মকালীন বেশ পরিচিত একটি ফল। ফলটি দেখতে যেমন সুন্দর খেতেও সুস্বাদু। ছোট এই ফলটির রয়েছে নানা স্বাস্থ্য উপকারিতা। 

 

জামরুল, ঔষধি গুণসম্পন্ন একটি ফল

জামরুল ঔষধিগুণ সম্পন্ন৷ এটি শরীরের রোগ- প্রতিরোধ ক্ষমতাকে কয়েকগুণ বাড়িয়ে দেয়। এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। যা ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে সহায়তা করে। ফলে ত্বক থাকে সুন্দর ও মসৃণ। জামরুলে থাকা ভিটামিন-এ চোখের নানা সমস্যা থেকে সহজেই দেয় মুক্তি। 

 

জামরুল, ঔষধি গুণসম্পন্ন একটি ফল

জামরুলে ডিয়াটরী ফাইবার নামে একটি উপাদান রয়েছে যা হজম ক্ষমতা বাড়াতে সাহায্য করে। তাই যাদের হজমে সমস্যা তারা জামরুল খেলে বেশ উপকার পাবেন। এছাড়াও এতে থাকা ক্যালসিয়াম দাঁত ও হাড়ের গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। 

 

জামরুল, ঔষধি গুণসম্পন্ন একটি ফল

জামরুলে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের দূষিত পদার্থ বের করে দেয়।এতে থাকা ভিটামিন সি ও ফ্লাবিনয়েড ক্যানসার ও হৃদরোগের ক্ষেত্রে কোষের ধ্বংসকে রোধ করে। ফলে ক্যান্সারের ঝুঁকি অনেকটা কমে যায়। জামরুলে সোডিয়াম না থাকা ও এইচডিএলের মাত্রা বেশি থাকায় এটি রক্তচাপ নিয়ন্ত্রণ করে ও স্ট্রোকের ঝুঁকি কমায়। ফলে সহজেই এসব থেকে মুক্তি পাওয়া যায়। 

 

জামরুল, ঔষধি গুণসম্পন্ন একটি ফল

জামরুমে অ্যান্টিহাইপারগ্লিসেমিক নামে একটি উপাদান রয়েছে। যা রক্তের গ্লুকোজের মাত্রাকে নিয়ন্ত্রণে রাখে। ফলে ডায়াবেটিস থাকে নিয়ন্ত্রণে। এতে থাকা হেপাটোপ্রটেক্টিভ উপাদান লিভারের রোগ সারাতে সাহায্য করে। তাই প্রতিদিন জামরুল খেলে শরীর থাকবে সুস্থ এবং নানা সমস্যা থেকে সহজেই মিলবে মুক্তি।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ