Skip to content

৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

শিশুকে বাংলা শেখান

'দাম দিয়ে কিনেছি বাংলা, কারোর দানে নয়।" এই বাংলা, মা ও মাতৃভাষা বাঙালীর রক্তের বিনিময়েই কেনা। চলছে ভাষার মাস। একুশের চেতনাকে ধারণ করে এ মাসেই আমরা আয়োজন করি নানান অমর একুশ। 
না। একুশ কিংবা তার চেতনা, কোনটাই আজকের বিষয় বস্তু নয়। আজকের বিষয়টা আসলে 'ভাষা', বাংলা ভাষা ও আগামী প্রজন্ম। রক্তের  বিনিময়ে যে বাংলা ভাষা আমরা কিনেছি, বর্তমান প্রজন্মে তার সঠিক ব্যবহার ঠিক কতটুকু আছে? কিংবা আগামী প্রজন্মকে শুদ্ধ বাংলা ভাষা শেখাতে আমরা কতটা তৎপর?
 

আজকাল ভাষার ব্যবহারে ইংরেজি কিংবা নানান জাতের ভাষার সংমিশ্রণ হয়ে গেছে। বাংলার সাথে দু- চারটে ইংরেজি মিশিয়ে বললে নিজেদের স্মার্ট মনে হয়। অথচ মূল্যে অর্জিত বাংলা ভাষার শুদ্ধ প্রয়োগ, সঠিক ব্যবহার একজন বাঙালী হিসেবে কতটা পরিপাটি করে তোলে নিজেকে সেদিকে খুব একটা খেয়াল আমাদের নেই।  সেই চক্করে আমাদের সন্তানেরাও যে শুদ্ধ বাংলাটা শিখছে না, অর্জিত বাংলা ভাষার মূল্যায়ন বা কদর করার মানসিকতা ধীরে হারিয়ে ফেলছে অচিরেই।  তাই জরুরি আমাদের শিশুদেরকে শুদ্ধ বাংলা ভাষা শেখানো। 

শিশুরা অনেকটা কাঁদা মাটির মতন। যেমন করে গড়ে তুলবেন তেমনই হবে। আর জন্মের পর শিশুকে ভাষা শেখানোটা হয়ে দাঁড়ায় সবথেকে গুরুত্বপূর্ণ কাজ।  শিশুরা কথা বলতে পারার আগে হাত পা বা বিভিন্ন শব্দ  করেই তাদের অব্যক্ত ভাষা প্রকাশ করে। আর তখন থেকেই  তারা শব্দ সংগ্রহ শুরু করে। অর্থাৎ আশেপাশে যা কিছু  শুনছে সেটাই রপ্ত করতে চেষ্টা করে। আর এখানেই বাবা মা বা পরিবারের সদস্যদের বড় ভূমিকা পালন করতে হয়। আপনি কি বলছেন, কিভাবে বলছেন সেসব শিশুরা রপ্ত করতে শুরু করে। এক্ষেত্রে শিশুকে শুদ্ধ বাংলা ভাষা শেখাতে পরিবারের সদস্যরা যে ভূমিকা রাখতে পারেন :

 

শিশুটি  বুঝবে না, এটা ভেবে চুপ  থাকবেন না। সে কথা বুঝতে পারুক আর না পারুক, শিশুর সঙ্গে প্রচুর কথা বলুন। শিশুর সঙ্গে বিভিন্ন ধরনের গল্পের ছলে খেলার মাধ্যমে কথা বলুন। আর কথা বলার সময় অবশ্যই শুদ্ধ বাংলা ব্যবহার করুন। এতে সে দ্রুত কথা বলা শিখবে।

বেশির ভাগ ক্ষেত্রে সহজাত প্রবৃত্তির মাধ্যমেই শিশুরা নতুন ভাষা শিখে ফেলে। এক্ষেত্রে শব্দ বা ব্যাকরণের কোনো ভূমিকা থাকে না বললেই চলে। তাই তো আমরা আমাদের মাতৃভাষার ব্যাকরণ না জানা সত্ত্বেও ছোট বেলা থেকে বলতে পারি। শিশুদের সঙ্গে কথা বললেও এই একই ঘটনা ঘটে।

ভাষা শেখার প্রথম পদক্ষেপ হল শোনা। নতুন কোনও কিছু শোনার পরেই কিন্তু আমরা তা উচ্চারণ করতে পারি। শিশুর শুদ্ধ বাংলা চর্চার দায়িত্ব নিতে হবে পরিবারকেই। অনেকেই মনে করেন, বাংলায় কথা বলা আবার শেখানোর কি আছে। একথা ঠিক নয়। শিশু যখন ভাষা শিখছে তখনই তাকে প্রমিত বাংলায় কথা বলতে শেখানো প্রয়োজন।বাংলায় কথা বলতে পারা আর শুদ্ধ বাংলা চর্চা এক নয়। শিশুকে শুদ্ধ বাংলা ভাষা চর্চা শেখাতে মা-বাবা পত্রপত্রিকা, টেলিভিশনে বিভিন্ন অনুষ্ঠানে প্রচারিত প্রমিত বা শুদ্ধ বাংলা উচ্চারণ একটু মনোযোগ সহকারে পড়তে বা শুনে নিজেও চর্চা করতে পারেন। মা যদি শুদ্ধ বাংলা ব্যবহার করেন তবে শিশুও অনায়াসে তা রপ্ত করবে। খুব ছোটবেলা থেকেই শিশুকে বাংলা ছড়াগান, কবিতা শুনতে ও শিখতে অভ্যস্ত করুন। এতে বাংলা কবিতা, ছড়ার প্রতি শিশুর ভালোবাসা তৈরি হবে সেই সঙ্গে এসব বই থেকে শিশু শুদ্ধ বানান শিখবে।

শিশুদের সামনে মাতৃভাষায় বা চলিত বাংলায় কথা বলবেন। অর্থাৎ শুরুতে তাদের একটা ভাষাই শেখাবেন। দুটো নয়! যদি আপনি নানা ভাষা মিলিয়ে কথা বলেন, তাহলে ছোট থেকেই শিশুর ভাষা নষ্ট হয়ে যাবে। 

 

শিশুদের সামনে যা কথা বলা হয়, তাই তারা শিখে ফেলে। তাই ওদের সামনে কখনই বাজে শব্দ ব্যবহার করবেন না। আপনি নিশ্চয় চাইবেন না ছোট থেকেই আপনার সন্তান খারাপ কথাগুলো শিখুক। 

 

আপনার সন্তানকে শুদ্ধ বাংলা শেখান। বাংলা ভাষাকে যথার্থ মূল্যায়নের সাথেই বাঁচিয়ে রাখুন। বাংলা আমাদের ভাষা। তাই ভাষাকে সুন্দর সুরক্ষিত রেখে প্রজন্ম থেকে প্রজন্মের কাছে পৌঁছে দেওয়ার দায়িত্বও আমাদের। 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ