Skip to content

৮ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বুধবার | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘কিড অব দ্য ইয়ার’ হলেন গীতাঞ্জলি

প্রায় পাঁচ হাজার প্রতিযোগীকে পেছনে ফেলে বিজয়ের মুকুট অর্জন করেন ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান গীতাঞ্জলি রায়। প্রতিবছর টাইম ম্যাগাজিন শুধু প্রভাবশালীদের তালিকা প্রকাশ করলেও এবারই প্রথম বর্ষসেরা শিশুদের তালিকা প্রকাশ করেছে। সেই তালিকা নিজের জায়গা নিশ্চিত করে নিয়েছেন ১৫ বছর বয়সী গীতাঞ্জলি। গত বৃহস্পতিবার তাকে 'কিড অব দ্য ইয়ার' হিসেবে ঘোষণা দেওয়া হয়। 

টাইম ম্যাগাজিনের প্রোফাইলের জন্য হলিউড অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি গীতাঞ্জলির সাক্ষাৎকার নিলে জানায়, প্রতিটি সমস্যা সমাধানের চেষ্টা করবেন না। বরং, আপনি এমন বিষয়ে মনোযোগ দিন যা আপনাকে অনুপ্রাণিত বা উৎসাহিত করে। কোনো একটি বিষয় নিয়ে গভীরভাবে চিন্তা করুন, গবেষণা করুন এবং সেটির বিষয়ে কথা বলুন।

গীতাঞ্জলি তার প্রজন্মের এমন অনেক সমস্যার কথা তুলে ধরেন; যা আগে তারা কখনও দেখেনি। তিনি বলন, আবার একই সময়ে পুরনো সমস্যাগুলোরও মুখোমুখি হতে হচ্ছে। যেমন- আমরা এখনও মহামারীর মাঝে বসে আছি এবং মানবাধিকার সম্পর্কিত সমস্যার মুখোমুখি হচ্ছি।

খুব ছোটো বয়স থেকে গীতাঞ্জলি নানা বিষয় নিয়ে চিন্তা ভাবনা করতেন। ১০ বছর বয়সেই গীতাঞ্জলি আগ্রহ প্রকাশ করেন কার্বন ন্যানোটিউব সেন্সর টেকনোলজি নিয়ে গবেষণা করার।
দূষিত জলের সমস্যা, মাদকাসক্ত এবং সাইবার বুলিংয়ের মতো সমস্যাগুলো প্রতিরোধে প্রযুক্তি ব্যবহার করে কাজ করতে চায় গীতাঞ্জলি।
 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ