Skip to content

৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

বৃষ্টিস্নাত বিকেলে পাটিসাপটা

পিঠার মৌসুম কেবল শীত। বৃষ্টির দিনেও পিঠেপুলির মজাই আলাদা। আর পিঠেপুলির রাজ্যে পাটিসাপটার রাজত্ব সব ঋতুতেই চলে। ছোট-বড় সবার পছন্দের পাটিসাপটা। তবে চলুন জেনে নিই ক্ষীর পাটিসাপটা তৈরির রেসিপি।

উপকরণ
ক্ষীরসা তৈরির জন্য তরল দুধ ১লিটার, চালের গুঁড়া ১ টেবিল চামচ, এলাচ গুঁড়া ১/২চা চামচ, কনডেন্সড মিল্ক- ১ কাপ, বাদাম কুঁচি ২ টেবিল চামচ।

পাটিসাপটা তৈরির জন্য হালকা গরম পানি বা দুধ ৪ কাপ, সুজি ১/২ কাপ, ময়দা ১ কাপ, চালের গুঁড়া ২ কাপ, চিনি ১/২ কাপ বা পরিমাণমতো, ঘি ১ টেবিল চামচ।

প্রণালী
ভারী তলা এমন পাত্রে দুধ ও এলাচ দিয়ে ঘন করুন (৩/৪ হয়ে যাবে)। এখন কনডেন্সড মিল্ক ও চালের গুঁড়া মিশিয়ে দুধে দিয়ে অনবরত নাড়ুন। ঘন হয়ে গেলে ১ টেবিল চামচ ঘি ও বাদাম কুঁচি দিয়ে নামান।

তারপর একটি পাত্রে দুধ, গরম পানি, সুজি, চালের গুঁড়ো, ময়দা, ঘি ও একটু লবণ দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। কোনো দানা যেন না থাকে। ব্যাটারটি কিছুটা পাতলা হবে। ৩০ মিনিট এভাবে রেখে দিন।

ফ্রাইপ্যানে ১/২ চা চামচ তেল ব্রাশ করে মাঝারি আচে ১/৪ কাপ ব্যাটার দিয়ে চারদিকে গোল করে ছড়িয়ে দিন। প্যানকেক হয়ে এলে এর একপাশে লম্বা করে ক্ষীরসা দিয়ে রোল করে নিন (তেল দিয়ে প্যানটি শুধু মুছে দিতে হবে, তেলের পরিমাণ যেন বেশি না হয়)। ব্যস, হয়ে গেল মজাদার ক্ষীর পাটিসাপটা তৈরি।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ