Skip to content

৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

সৈয়দা সাজেদা চৌধুরী আর নেই

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য, সাবেক পরিবেশ ও বনমন্ত্রী সৈয়দা সাজেদা চৌধুরী আর নেই। রোববার (১১ সেপ্টেম্বর ) রাত ১১টা ৪০ মিনিটে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) তিনি মৃত্যুবরণ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। রাতেই আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া এই তথ্য নি‌শ্চিত ক‌রে‌ছেন।

কিছু দিন আগে, সৈয়দা সাজেদা চৌধুরী উচ্চরক্তচাপসহ বার্ধক্যজনিত সমস্যা নিয়ে সিএমএইচে ভর্তি হন।

সৈয়দা সাজেদা চৌধুরী ১৯৫৬ সাল থেকে আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে যুক্ত। ১৯৬৯–১৯৭৫ মেয়াদে তিনি মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছিলেন। মুক্তিযুদ্ধের সময় কলকাতা গোবরা নার্সিং ক্যাম্পের প্রতিষ্ঠাতা পরিচালক ছিলেন। ১৯৭২-১৯৭৫ সালে ‘বাংলাদেশ নারী পুনর্বাসন বোর্ড’-এর পরিচালক, ১৯৭২-১৯৭৬ সালে ‘বাংলাদেশ গার্ল গাইড’-এর ন্যাশনাল কমিশনার এবং ১৯৭৬ সালে আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন।

১৯৮৬ থেকে ১৯৯২ সাল পর্যন্ত তিনি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছিলেন। ১৯৯২ সাল থেকে দলের প্রেসিডিয়াম সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়া তিনি পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তি বাস্তবায়ন কমিটির আহ্বায়কের দায়িত্বও পালন করেছেন। তিনি নবম ও দশম সংসদের উপনেতা ছিলেন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনি ফরিদপুর-২ আসন থেকে জয়ী হন। দশম জাতীয় সংসদ নির্বাচনেও তিনি এই আসন থেকে নির্বাচিত হয়েছেন।

উল্লেখ্য, ১৯৩৫ সালের ৮ মে মাগুরা জেলায় মামার বাড়িতে জন্মগ্রহণ করেন সৈয়দা সাজেদা চৌধুরী। তার বাবার নাম সৈয়দ শাহ হামিদ উল্লাহ ও মাতা সৈয়দা আছিয়া খাতুন।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ