Skip to content

২০শে ফেব্রুয়ারী, ২০২৪ খ্রিষ্টাব্দ | মঙ্গলবার | ৭ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

ঠোঁটের কালো দাগ দূর করুন ঘরোয়া উপায়ে

ঠোঁট কালো হয়ে যাওয়া সাধারণ বিষয় নয়। বিভিন্ন কারণে ঠোঁট কালো হয়ে যেতে পারে। নারী পুরুষ উভয়ের ঠোঁট কালো হয়ে যায়। ছেলেদের ক্ষেত্রে এর মূল কারণ হলো, ধূমপান করা আর মেয়েদের ক্ষেত্রে মূল কারণ হলো, ঠোঁটের যত্ন নিয়মিত না নেওয়া এবং ঘন ঘন ঠোঁটে লিপস্টিক ব্যবহার করা। ঠোঁট কালো থাকলে দেখতে যেমন সুন্দর লাগে না, ঠিক তেমনি লিপস্টিক ব্যবহার করলে এর কালারও তেমন ঠোঁটে ধারণ করে না।

 

সমস্যা যেমন আছে তেমনি তার সমাধানও আছে । ঠোঁটের যত্নের বিভিন্ন ধরনের প্রসাধনী ব্যবহার করার পরও এর থেকে মুক্তি মেলে না। তবে কিছু ঘরোয়া উপায়ে সহজেই  দূর করা সম্ভব ঠোঁটের কালো দাগ। চলুন জেনে নেই কিভাবে ঘরোয়া উপায়ে দূর হবে ঠোঁটের কালো দাগ। 
 
লেবুর রস ও  মধু : এক চা চামচ লেবুর রস ও আধা চা চামচ মধু মিশিয়ে পেস্ট তৈরি করে নিন এবং ঠোঁটে ব্যবহার করুন। এরপর পেস্টটি ২০ মিনিটের জন্য ঠোঁটে রেখে দিন। ২০ মিনিট পরে নরমাল পানি দিয়ে ধুয়ে নিয়ে যে কোনো লিপ জেল ব্যবহার করে নিন। 

হলুদ ও দুধ : প্রথমেই আধা চা চামচ হলুদ গুরা ও এক চা চামচ তরল দুধ মিশিয়ে পেস্ট করে নিতে হবে। এরপর ঠোঁটে ১৫-২০ মিনিট রেখে ধুয়ে নিতে হবে ।

 

শসা ও আলুর রস : শসা ও আলুর রস বের করে নিয়ে  বরফের কিউবে করে  ফ্রিজে সংরক্ষণ করে রেখে দিন। একটি করে কিউব বের করে নিয়ে ঠোঁটে ঘষে ঘষে লাগান। এরপর ১৫ মিনিট রেখে ধুয়ে নিন।

 

এছাড়াও রোজ রাতে ঘুমোতে যাওয়ার আগে কিছু জিনিস ব্যাবহার করতে পারেন । যেমন, অলিভ অয়েল বা নারিকেল তেল ঠোঁটে দিয়ে সারা রাত রেখে দিতে পারেন । অ্যালোভেরা জেলও ঠোঁটে দিয়ে সারা রাত রেখে দিতে পারেন । অথবা আপনি চাইলে দিনেও ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। ঘুমাতে যাওয়ার আগে একটু মধু নিয়ে আঙুলের সাহায্যে ঠোঁটে দিয়ে দিন এবং সকালে ঘুম থেকে উঠে ধুয়ে নিন। কয়েকদিনের মধ্যে ফলাফল নিজের চোখেই দেখতে পারবেন ।

 

এসব জিনিস অনুসরণ করে নিয়ম মোতাবেক ঠোঁটের যত্ন নিতে পারলে আস্তে আস্তে ঠোঁটের কালো দাগ হালকা হয়ে চলে যাবে এবং সেই সাথে ঠোঁটের উজ্জ্বলতা বাড়িয়ে ঠোঁট করবে মলিন।

 

  

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ