Skip to content

২৫শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিষ্টাব্দ | রবিবার | ১০ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

ঈদ আনন্দ হোক ঘরোয়া সাজে

ঈদ আনন্দ হোক ঘরোয়া সাজে

টানা দুই বছর পর আবারও দরজায় কড়া নাড়ছে ঈদ। ঈদ মানেই সাজগোছ। ঈদের অনেকদিন আগে থেকে শুরু হয়, কেনাকাটা ও ঈদের দিনের সাজের প্রস্তুতি। তবে ঈদের দিন ঘুরতে বাইরে বের হলেও সকালের ভাগটা সাধারণত পরিবারের সাথেই কাটানো হয়। তার উপর এবছর নাকি বাঁধ সাধতে পারে ঝড়বৃষ্টি। তাই ঘরোয়া সাজের পরিকল্পনা করুন।

এই প্রচণ্ড গরমে ঈদের দিনের জন্য এমন একটি ড্রেস বাছাই করলে ভালো যেটি গরমে আরাম দিবে। ঈদে সকলেরই বাসায় কম বেশি কাজ থাকে তাই এমন ড্রেস পরবেন যেটা পরে আপনি বাসার কাজ সহজেই করতে পারবেন। এক্ষেত্রে কটন, তসর, লিনেন, যেকোন তন্তুর ও হালকা রঙের যেকোন পোশাক পড়তে পারেন। সাথে হালকা মেকআপ।

সকাল বেলায় স্নিগ্ধ সাজেই ভালো লাগে সবাইকে। সকাল সকাল মুখ ক্লিনজার দিয়ে ভালো ভাবে পরিষ্কার করে নিতে হবে। তারপর মুখে হালকা ফাউন্ডেশন অথবা বিবিক্রিম দিয়ে ব্রাশের সাহায্যে পুরো মুখে ব্লেন্ড করে নিতে হবে এবং ম্যাট পাউডার ব্যবহার করে ত্বকের উজ্জ্বলতা বাড়াতে পারেন। গালে হালকা ব্লাস ও চোখে হালকা রঙের আইশ্যাডো দিতে পারেন। চোখে হালকা কাজল ও মাশকারা ব্যবহার করতে পারেন। সাথে ঠোঁটে গোলাপি অথবা বাদামী রঙের হালকা লিপস্টিকে মেকআপে স্নিগ্ধ ও ফ্রেশ ভাব আসবে।

ছোট চুল হলে খোলা রাখতে পারেন, তবে বড় চুল হলে ফ্রন্টসেটিং টুইস্ট করে পেছনে টেনে খোঁপা করলে দেখতে সুন্দর লাগবে আর আরামও পাওয়া যাবে। সর্বশেষে কানে ছোট্ট ইমিটেশনের স্টোন দেওয়া টপ অথবা কাঠের তৈরি টপ পড়তে পারেন।

ঈদের দিন রাতে শাড়ি, গাউন অথবা লং কামিজ পড়তে পারেন। রাতের বেলা মেকআপ একটু ভারি হলেই সুন্দর লাগে। প্রথমেই মুখ ক্লিনজার দিয়ে ভালোভাবে পরিষ্কার করে নিন। সাজের প্রথমেই পুরো মুখে প্রাইমার ব্যবহার করুন। চোখে ডার্ক সার্কেল অথবা মুখে কোথাও দাগ থাকলে কনসিলার লাগিয়ে নিন। এরপর ফাউন্ডেশন দিয়ে ভালোভাবে ব্লেন্ড করে নিন। এরপর লুস পাউডার দিয়ে পুরো ফাউন্ডেশন সেট করে নিন। তারপর আইব্রো পেন্সিল দিয়ে ভ্রু এঁকে নিন। এরপর চোখে আইশ্যাডো ব্যবহার করুন।

রাতে সাজে শিমারী ধরণের আইশ্যাডো দেখতে ভালো লাগে। চোখে উপরের পাতায় আইলাইনার ও পাপড়িতে মাশকারা ব্যবহার করুন।গালে ব্লাশন আর গালের উপরের অংশ, নাক ও কপালে হাইলাইটার ব্যবহার করুন। হাইলাইটার রাতের সাজকে পরিপূর্ণ করে। ঠোঁটে ড্রেসের সাথে মিলিয়ে যে কোন গাঢ় রঙের লিপস্টিক ব্যবহার করতে পারেন।

মেকআপ শেষে কিছুটা দূর থেকে সেটিংস স্প্রে দিয়ে মুখের পুরো মেকআপ সেট করে নিন। গলায়,হাতে ও কানে পড়ুন হালকা কোন গয়না। চুলে সুন্দর করে ফুল দিয়ে খোপা বা বিভিন্ন ডিজাইনে বেণী করতে পারেন। চুল খোলা রাখতে চাইলে আয়রন করে নিতে পারেন। মুখ ঘামলে পাতলা টিস্যুর সাহায্যে ঘাম হালকা করে চেপে ঘাম মুছে নিবেন। এতে মেকআপ নষ্ট হবে না।

ঈদের দিন পরিস্থিতি ও আবহাওয়া যেমনই হোক না কেন কোনোভাবেই যেন ঈদের আনন্দ নষ্ট না হয়। তাই সকাল থেকেই ঘরোয়া সাজে কিভাবে আনন্দ মেতে ওঠা যায়, সেই প্রস্তুতি নিয়ে রাখুন।

অনন্যা/এসএএস