Skip to content

২১শে মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | মঙ্গলবার | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

গরমে সাথে রাখতে পারেন যা

গ্রীষ্ম মানেই রোদের তীব্রতা। বাইরে রোদের তেজ দেখলে ঘর থেকে বের হতে ইচ্ছা হয় না নিশ্চয়ই। কিন্তু প্রয়োজন তো আর বাধা মানে না। যারা এই গরমে ঘর থেকে বের হচ্ছেন প্রতিদিন সঙ্গে তাদের যা থাকা প্রয়োজন চলুন জেনে নেই:

পানি
তীব্র গরমে শরীর থেকে অতিরিক্ত মাত্রায় ঘাম ঝরে। যার কারণে দেখা দেয় পানি শূন্যতা। এই গরমে ডিহাইড্রেশন থেকে বাঁচতে সঙ্গে রাখুন পানির বোতল। সেই সঙ্গে রাখতে পারেন খাবার স্যালাইন। পানি খাওয়ার সঙ্গে সঙ্গে রোদে পোড়া মুখে সামান্য পানি ছিটিয়ে দিলেও বেশ স্বস্তি পাওয়া যায়।

ছাতা
গরমে হিট স্ট্রোক থেকে বাঁচতে ছাতা ব্যবহার করুন। বাজারে রঙিন ছাতা পাওয়া যায়। বিশেষজ্ঞদের মতে, কালো রঙের ছাতা সবচেয়ে বেশি সূর্যের রশ্মি শুষে নিতে পারে। তাই সূর্য যখনই চোখ রাঙাবে, তখনই প্রতিরোধ হিসেবে ছাতা মেলে ধরুন।

রোদ চশমা
কড়া রোদে চোখ মেলে তাকাতে সবারই কমবেশি কষ্ট হয়। আবার রোদের ঝাঁজ থেকে চোখটা আড়াল করতে পারলে গরমও যেন অনেকটা কম অনুভূত হয়। ধুলাবালি থেকেও চোখকে বাঁচাবে রোদচশমা। তাই চোখের আরামে ব্যবহার করুন রোদচশমা। 

সানস্ক্রিন
রোদ থেকে ত্বক সুরক্ষিত রাখতে ব্যবহার করতে হবে এসপিএফ যুক্ত সানস্ক্রিন। রোদে যাদের সরাসরি ত্বক পুড়ে না যায়, সেই সুরক্ষায় অবশ্যই সানব্লক ব্যবহার করুন।

টিস্যু বা রুমাল
টিস্যু বা রুমাল খুবই দরকারি জিনিস। মোটামুটি সারাক্ষণই টিস্যু বা রুমাল দিয়ে আমাদের ত্বক মুছতে হয়। কিংবা ত্বকে লেগে থাকা ঘাম মুছতে হয়। এছাড়া, গরমে মুখ ধোঁয়ার প্রবণতা বেশি থাকায় অবশ্যই টিস্যু বা রুমাল থাকা জরুরি।

মিস্ট ও লিপবাম
রোদ ও ঘামে মুখ, ঘাড় ও হাতের তালু আঠালো হয়ে যায়। অস্বস্তি লাগলে মুখ, ঘাড় কিংবা হাতের তালুতে ফেস মিস্ট স্প্রে করে নিন। এতে পাবেন সতেজ অনুভূতি। সেই সঙ্গে এটি ছড়াবে সুগন্ধ। এছাড়াও গরমে শরীরে পানিশূন্যতা দেখা দেয়। এ পানিশূন্যতার কারণে অনেক সময়ই ঠোঁট ফেটে যায়। তাই ব্যাগে রাখুন টিটেন্ড লিপবাম। এটি লিপস্টিকের বিকল্প হিসেবেও ব্যবহার করতে পারেন।

দেবিকা দে

Debika Dey Srishty Junior Sub-Editor, Fortnightly Anannya

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ