Skip to content

১০ই জুলাই, ২০২৪ খ্রিষ্টাব্দ | বুধবার | ২৬শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ঋতু পরিবর্তনের সময় চুলের যত্ন নিন

ঋতু পরিবর্তনের সাথে সাথে তার প্রভাব আমাদের শরীরেও পড়ে। তাই তো ঋতু পরিবর্তনের সাথে আমাদের জীবনযাপনের ধরণ পরিবর্তন করে নিতে হয়। একইরকম ভাবে এই প্রভাব চুলেও পড়ে।  তাই ঋতু পরিবর্তনের সময় চুলের প্রয়োজন বাড়তি যত্ন।  

 

ঋতু পরিবর্তনের প্রভাবে অনেকের চুলে খুশকি, চুল পড়া, রুক্ষ হয়ে যাওয়ার মত সমস্যা দেখা দেয়। এক্ষেত্রে ঘরোয়া পদ্ধতিতে যেভাবে চুলের যত্ন নেবেন।

 

যাদের চুলে খুশকি হয় তারা সপ্তাহে ২/৩ দিন শ্যাম্পু করুন। তবে শ্যাম্পু করার আগে অবশ্যই চুলে এক চামচ লেবুর রস, হাফ চামচ ভিনিগার আর খুব সামান্য পানি মিশিয়ে মিশ্রণ তৈরি করে মাথায় লাগান। 

 

চুল পড়ার সমস্যা কম বেশি সকলেরই থাকে। এর জন্য দিনে অন্তত ৪-৫ বার চুল আঁচড়ান। এতেন রক্ত সঞ্চালন ভালো হয়। এছাড়াও শ্যাম্পু করার আগে নারকেল তেল বা ক্যাস্টর অয়েল মিশিয়ে চুলে ম্যাসাজ করুন। এই  তেলে রয়েছে প্রচুর পরিমাণে ওমেগা-থ্রি এবং ফ্যাটি অ্যাসিড যা চুলের গোড়ায় পুষ্টি জুগিয়ে চুলকে মজবুত করে। 

 

তারপর ঘরে বসেই চুলের স্পা করতে পারেন। স্পা করার জন্য আপনার প্রয়োজন হবে পাকা কলা, মধু, ডিম, টক দই।  এগুলো মিশিয়ে প্যাক বানিয়ে নিন। স্পা করার আগের রাতে চুলে গরম তেল ম্যাসাজ করে নিন।  তারপরে প্যাকটি চুলে লাগিয়ে এক ঘণ্টা রেখে মাথা শ্যাম্পু করে ফেলুন।

 

চুলের যত্নে হেয়ার মাস্কও ব্যবহার করতে পারেন। হেয়ার মাস্কের জন্য পাকা কলা, নারকেল তেল আর মধু মিশিয়ে প্যাক বানিয়ে নিন। এই প্যাকটি চুলে লাগিয়ে ১ ঘণ্টা রেখে শ্যাম্পু করে ফেলুন। এছাড়াও  ভালো ফল পেতে স্ট্রবেরি, অলিভ অয়েল ভালো করে মিশিয়ে  চুলে ব্যবহার করতে পারেন। এটি ব্যবহারের এক ঘণ্টা পর ঠাণ্ডা পানি দিয়ে চুল ধুয়ে নিন।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ