Skip to content

২৬শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিষ্টাব্দ | সোমবার | ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

রূপচর্চায় নারিকেল তেল!

চুলের যত্নে নারিকেল তেল এর ব্যবহার এর কথা মোটামুটি আমরা সকলেই জানি।  কিন্তু এই নারিকেল তেলই যে আবার ব্যবহৃত হতে পারে ত্বকের যত্নে তা হয়তো অনেকেরই অজানা। কিছু নিয়ম মেনে নারিকেল তেল ব্যবহারে আপনার ত্বকের সৌন্দর্য কয়েকগুণ বৃদ্ধি পেতে পারে। আপনাদের সুবিধার্থে তুলে ধরা হল তেমনি কিছু নিয়ম- 

 

 

– ত্বকে বলিরেখা দূর করতে অ্যাপেল সিডার ভিনিগার এবং নারিকেল তেল ভালো করে মিশিয়ে নিয়ে এরপর তাতে পরিমাণমত গোলাপ পানি মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। মিশ্রণটি মুখে লাগিয়ে নিন। এবং শুকিয়ে গেলে কয়েক ফোঁটা ভার্জিন নারিকেল তেল  লাগিয়ে ম্যাসাজ করে নিন। পুরো প্রক্রিয়াটি রাতে করুন। মাসাজ করার পর রাতে ঘুমিয়ে পড়ুন। সকালে উঠে ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিন। এতে করে ত্বকে বলিরেখা খুব সহজেই দূর হয়ে যাবে। 

 

– মুখের দাগ দূর করতেও কাজে আসবে নারিকেল তেল। নারিকেল তেলের সাথে লেবুর রস, হলুদ গুঁড়া, মধু নিয়ে একটি কাঁচের পাত্রে ভালো করে মিশিয়ে নিন। এরপর পুরো মুখে মিশ্রণটির প্রলেপ দিন। ২০ মিনিট পর ভালো করে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে ২ বার করে এই প্যাক  ত্বকের যেকোনো দাগ দূর হতে সাহায্য করবে। 

– ত্বকের ময়েশ্চারাইজার এর জন্যও ব্যবহার করতে পারেন  নারিকেল তেল।  নারকেল তেল এর সাথে মধু ভালো করে মিশিয়ে নিয়ে পুরো মুখ, গলা এবং ঘাড়ে লাগিয়ে নিন। এক ঘণ্টা পর ভাল করে ঠাণ্ডা পানিতে ধুয়ে নিন। ত্বকের হারিয়ে যাওয়া আর্দ্রতা ফিরিয়ে আনতে এই প্যাক খুবই কার্যকর ভূমিকা পালন করে।  

 

– কাজের চাপ বা দীর্ঘদিনের অবহেলা যাই হোকনা কেন।  দিনকে দিন আপনার ত্বকের লাবণ্য হারিয়ে যাচ্ছে? এক্ষেত্রেও ভূমিকা রাখবে নারিকেল তেল।  প্রথমে লেবু ও দুধ মিশিয়ে ছানা বানিয়ে নিন। এরপর আধা কাপ ছানার সঙ্গে খাঁটি নারিকেল তেল মিশিয়ে পুরো মুখে ভালো করে ম্যাসাজ করে করুন। এইভাবে ১৫ মিনিট রেখে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে তিন দিন এই মিশ্রণটি মুখে লাগালে উপকার নিজেই বুঝতে পারবেন।