Skip to content

৬ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | সোমবার | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বডি শেমিং, এক ধরণের সামাজিক হয়রানি!

রসিকতা বা মজার ছলে আমরা প্রায়শই আশেপাশের মানুষটিকে নানান ধরণের কথা শুনিয়ে থাকি। এই যেমন ধরুন , বন্ধুর শারীরিক গঠন অনুযায়ী তাকে চালের বস্তা, তালপাতার সেপাই আরও কত নামে ডাকছি। অপিরিচিত কেউ পাশে দিয়ে হেঁটে গেলেও অনায়াসেই তার শারীরিক গঠন নিয়ে মজা করছি। আবার দিনশেষে সোশ্যাল মিডিয়ায় পোস্ট দিচ্ছি বডি শেমিং এর বিরুদ্ধে। অনেক সময় আমরা বুজতেই পারছিনা রসিকতা বা মজার ছলে বলা এই কথাগুলোই "ফ্যাট জোকস" বা  "বডি শেমিং" এর আওতায় পরছে। 

 

তবে চলুন শুরুতেই এক্তু জেনে নেয়া যাক, বডি শেমিং কি? কোনো এক ব্যক্তির শরীরের আকৃতি বা আকার সম্পর্কে অবমাননা প্রকাশ করার বা অনুশীলন করাই হচ্ছে বডি শেমিং। বডি শেমিং এর বাংলা অর্থ শরীর উপহাস বা শরীর অমর্যাদা বা শরীর অসম্মান করা। এটা আপনার নিজের শরীর বা অন্য কারো সম্পর্কে হতে পারে। শরীর অমর্যাদা বা উপহাসের পদ্ধতি অনেক। বডি শেমিং এর কারণে মারাত্মক মানসিক আঘাত হতে পারে, বিশেষ করে অল্প বয়সী কিশোর কিশোরীদের। হতে পারে তা একজন ব্যক্তির গায়ের রং, আকার, বয়স, চুল, জামাকাপড়, খাদ্য, চুল, বা অনুভূত স্তর সম্পর্কে । 

 

বাবা-মা, ভাইবোন, বন্ধু, শত্রু এবং স্কুলের সহপাঠীদের দ্বারা বডি শেমিং এর শিকার হয়। "আমি তার তুলনায় এত কুৎসিত, আমি কখনই একটি তারিখ খুঁজে পাব না" সাধারণ চিন্তাভাবনা এবং বাক্যাংশগুলি ব্যবহৃত হয় যা নিজের শরীরকে নিয়ে লজ্জা পাওয়ার উদাহরণ। গায়ের রং, চর্বি বা স্থূল হওয়ায়, পাতলা বা চিকন হওয়ায়, উচ্চতা বা লম্বা, লোমশতা বা লোম না থাকায়, চুলের রঙ, শরীরের আকৃতি, কারো পেশীবহুলতায় বা এর অভাব, চেহারার বা মুখের বৈশিষ্ট্যের জন্য এবং এর বিস্তৃত অর্থে ট্যাটু এবং ছিদ্র বা রোগে ও বিভিন্ন কারণে পড়া শারীরিক চিহ্ন বা দাগ এর জন্য লজ্জা দেয়া বডি শেমিং এর অন্তর্ভুক্ত।  

 

বডি শেমিং মানসিক স্বাস্থ্যের সমস্যা সৃষ্টি করতে পারে। যার মধ্যে রয়েছে খাওয়ার ব্যাধি, বিষণ্ণতা, উদ্বেগ, নিম্ন আত্মসম্মানবোধ এবং শরীরের ডিসমরফিয়া, সেইসাথে নিজের শরীরকে ঘৃণা করার সাধারণ অনুভূতি। এমন একটি সংস্কৃতিতে যেখানে আমাদের সাথে কি ভুল রয়েছে তার উপর এত জোর দেওয়া হয় এবং উন্নতির প্রয়োজন হয়, আমাদের নিজের দেহ সম্পর্কে ইতিবাচকভাবে কথা বলা একটি বিশাল চ্যালেঞ্জের মতো অনুভব করতে পারে। তবে, এটি করা একটি স্বাস্থ্যকর কাজ এবং এটি অন্য লোকেদের ক্ষতি থেকেও রক্ষা করে।

 

নিজেদের এবং আমাদের দেহ সম্পর্কে ইতিবাচকভাবে কথা বলার অনুশীলন করে এবং নিজেদের ও অন্যদের সম্পর্কে যে গুণাবলী আমরা পছন্দ করি এবং প্রশংসা করি তা লক্ষ্য করে, আমরা আমাদের যত্ন, সহানুভূতি এবং অন্যদের সাথে এবং নিজেদের সাথে সংযোগ আরও গভীর করতে পারি। 

 

আপনি যখন "আজকে আমি খুব মোটা বোধ করছি" এর মতো একটি মন্তব্য করেন, আপনি মোটা লোকদের সম্পর্কে একটি রায় দিচ্ছেন এবং বোঝাচ্ছেন যে তাদের দেহ পাতলা মানুষের দেহের চেয়ে কম মূল্যবান। এটি আপনার আশেপাশের যে কেউ, বিশেষ করে যারা শারীরিকভাবে দেখতে কিছুটা মোটা তাদের জন্য ক্ষতিকর হতে পারে। শুধুমাত্র নিজের সম্পর্কে ইতিবাচক চিন্তা ভাবনা করা বাস্তবসম্মত নয়, তবে আপনি এমনভাবে আপনার অনুভূতি প্রকাশ করতে পারেন যা অন্যদের জন্য কম ক্ষতিকর। 

 

যারা বডি শেমিং করে, দেখা যায় তাঁরা নিজে হীনম্মন্যতায় ভোগে বা তাঁদের ব্যক্তিত্বের সমস্যা আছে। যিনি নিজে ব্যক্তিজীবনে বা পেশাগত ক্ষেত্রে কোথাও পরাজিত বা হতাশ, তিনিই বেশি বেশি শরীর অসম্মান করে থাকে। যারা নিজেরা একসময় শরীর নিয়ে অসম্মানের মুখোমুখি হয়েছিলো, পরবর্তী সময়ে তাঁদের মধ্যেও অপরকে অসম্মান করার প্রবণতা থাকতে পারে। যদি কারও মধ্যে ব্যক্তিত্ব থাকে, তবে কখনো তারা অপরকে অসম্মান করবেন না। বডি শেমিং এর কারণে মানুষ নিজেকে একঘরে করে নিতে পারেন, নিজের ক্ষতি করতে পারেন এমনকি আত্মহত্যার পথও বেছে নিতে পারেন। তাই বডি শেমিং রুখতে নিজে সচেতন হতে হবে এবং অন্যকে সচেতন করতে হবে। 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ