Skip to content

৫ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

খাবার খাওয়ার সময় যে কাজগুলো করবেন না 

আমাদের সুস্থ সবল ভাবে বেঁচে থাকার জন্য খাবার অপরিহার্য ভূমিকা পালন করে থাকে। নিত্যদিনের প্রয়োজনে আমাদের খাবার খেতে হয় ।এই খাবার তাই খেতে হবে সঠিক ভাবে আদব কায়দা মেনে।

 

অনেকেই খাবার টেবিলে খায় বা অনেকে নিজ মতো রুমে বা সোফায় বসে খেতে পছন্দ করে থাকে। যে যেখানেই খান না কেন সেটি হতে হবে সঠিক নিয়ম মেনে। এক্ষেত্রে যে যে বিষয়গুলো আমাদের মেনে চলতে হবে তা হল, 

 

১) কখনো হেলান দিয়ে খাবার খাওয়া যাবে না। খাবার খাওয়ার একটা নিয়ম আছে, সেটি হল সোজা হয়ে বসে খাবার খাওয়া। হেলান দিয়ে খাবার খাওয়ার ফলে শরীরে মেদ বেরে যেতে পারে। এত করে পেট ফুলে গিয়ে পেটের মেদ বেড়ে যায়। অনেকে আবার নিজের মর্যাদা অধিক দেখানোর জন্য ও হেলান দিয়ে খাবার খেয়ে থাকে। যা আমাদের হযরত মুহাম্মদ (সা.) নিষেধ করেছেন। 

 

২) ফুঁ দিয়ে যে কখনো কিছু খেতে হয় না তা আমরা সবাই জানি। কেননা ফুঁ দিয়ে কোন খাবার খাওয়া হলে সেই ফুঁ এর সাথে বিভিন্ন জীবাণু খাবারে প্রবেশ করে। ফলে সেটি খেলে শরীরের রোগ বাসা বাঁধে। হযরত মুহাম্মদ (সা.) বলেছেন, কখনো খাবার ফুঁ দিয়ে খেতে না।  

 

৩) অনেকেই আছেন যারা খাবার খাওয়ার সময় খাবারের বিভিন্ন ভুল ধরেন। লবণ কম, ঝাল বেশি, রান্না ভালো হয় নি আরও অনেক কিছু। এমনটি করতে আমাদের হযরত মুহাম্মদ (সা.) বারণ করেছেন। কেননা ভুল হতেই পারে। তাই এটি কে বড় করে না দেখে যে রান্না করেছে তাকে ছোট না করে বরং খেতে বলা হয়েছে।অন্যথায় পছন্দ না হলে খাবার না খাওয়া ই উত্তম। 

 

এই ৩ টি বিষয় খেয়াল রাখলে সামাজিকতা বাড়বে এবং হযরত মুহাম্মদ (সা.) এর আদেশ ও পালন করা হবে। তাই খাবার খাওয়ার সময় এই বিষয় সমূহ খেয়াল রাখা জরুরী।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ