Skip to content

১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিষ্টাব্দ | শুক্রবার | ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

শীতের শেষে ত্বকের যত্ন

প্রকৃতি থেকে বিদায় নিয়েছে শীতকাল। বাতাসে ফাগুনের আমেজ যেন। কনকনে শীতে হালকা হিম শীতল বাতাস আরও ভালোভাবে জানিয়ে দিচ্ছে ঋতু পরিবর্তনের এই পরিক্রমের কথা। প্রকৃতির হঠাৎ পরিবর্তনের চিহ্ন পড়ে আমাদের ত্বকেও। আর এই সময় স্কিন নিয়ে অনেককেই বাড়তি সমস্যায় পড়তে হচ্ছে।

এই সময়ে ত্বক যেন রুক্ষ শুষ্ক হয়ে পড়ে।  বছরের অন্যান্য সময়ের তুলনায় বরং এসময়ে ত্বকের খেয়াল রাখা বেশি প্রয়োজন। কারণ, না হলে ত্বকের আর্দ্রতা বজায় থাকবে না। চামড়া ফেটে যাওয়া সহ হাত পা জ্বালা করার মত সমস্যা দেখা দেয়। তবে নিয়ম করে যদি ত্বকের যত্ন নিতে পারেন সেক্ষেত্রে আপনিও খুব সহজে আকর্ষণীয় হয়ে উঠতে পারবেন। তাই এসময় কিছু বিষয়ে নজর দেয়া জরুরি। আসুন জেনে নেই এমন কিছু বিষয়:

 

 

খাবার-দাবার ঠিক রাখতে হবে

শীতকালে নানা খাবারের আয়োজন এমনিতেই থাকে। পিঠা খাওয়ার ধুম আর বিয়ের আয়োজন আমাদের রসনার পরিতৃপ্তির অনেকটা জায়গা জুড়ে। ফলে একেবারে খাবারের মধ্যে নিজেকে ডুবিয়ে দিলে দেখবেন আপনার শরীর নানাভাবে তার সমস্যার কথা জানিয়ে দিচ্ছে। মূলত খেয়াল রাখবেন খাবারের পরিমাণ যেন অতিরিক্ত না হয় এবং তেলসমৃদ্ধ ও মিষ্টি জাতীয় খাবার যেন আপনাকে গ্রাস না করে ফেলে। এই খাবারগুলো হঠাৎ খাওয়া হয় বলে পেটের নানা সমস্যা দেখা দিতে পারে।

 

পরিমিত পানি পান করতে হবে

শীতে আবহাওয়া শুকনো হয়ে থাকে বলে তার প্রভাবে শুকিয়ে যেতে থাকে আমাদের শরীরও। শুধু ত্বকেই ভাঁজ পড়ে না, পাশাপাশি শরীর ভেতর থেকেও শুকিয়ে যায়। তাই শীতে ভালো থাকতে হলে ভেতরে-বাইরে পানি ছাড়া গতি নেই। তেষ্টা না পেলেও দিনে লিটার দুয়েক পানি আপনাকে খেতেই হবে। অন্যথায় অসুস্থতা ছাড়া আর কিছু পাওনা হবে না।

 

ত্বকের পরিচর্যা 

শীতকালে ত্বক খুব সংবেদনশীল একটা পর্যায়ে থাকে। তাতে হয় কি সামান্য অনিয়মেও অ্যালার্জি দেখা দেয়। তাই এই শীতে মেক-আপ, ক্রিম- এসব রূপটানের জিনিস খুব সাবধানে ব্যবহার করুন এবং কম দামি কিছু ব্যবহার না করাই ভালো। কেননা পারদযুক্ত কম দামের প্রসাধনী শুধু শীতে কেন, বছরের যে কোন সময় ত্বকের বারোটা বাজানোর পক্ষে আদর্শ। শীতে ক্ষতিটা একটু তাড়াতাড়ি হয় এই যা। পাশাপাশি খুব হালকা ঘরোয়া কোন ফেস-প্যাক ব্যবহার করতে পারেন ত্বককে কোমল রাখার জন্য।

 

পায়ের যত্ন নিতে হবে

শীতে পা নিয়ে ভোগেন না এমন মানুষ খুঁজে পাওয়া দুর্লভ। কিছু না কিছু একটা সমস্যা পায়ে দেখা যায় শীতে। হয় দুর্গন্ধের সমস্যা, নয় ফাটা গোড়ালির সমস্যা। এর হাত থেকে বাঁচতে পা পরিষ্কার রাখুন। রোজ বাইরে থেকে এসে ভালো করে সাবান দিয়ে ঘষে পা পরিষ্কার রাখুন। তাতে শুকনো, মরা কোষ বেরিয়ে যাবে, পায়ে দুর্গন্ধ হবে না। এছাড়া শীতে পা ফাটার হাত থেকে বাঁচতে বাড়িতেও খালি পায়ে থাকা বন্ধ করুন। তাতে পায়ে সরাসরি ঠাণ্ডা লাগবে না। এছাড়া ঘুমাতে যাওয়ার আগে পায়ের পাতায়, গোড়ালিতে কোন ক্রিম ম্যাসাজ করুন। সবার শেষে মোজা পরে নিন। তাতে ক্রিমের আস্তরণের ওপরে ধুলো-বালি জমে পায়ের ক্ষতি করতে পারবে না।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ