Skip to content

১লা অক্টোবর, ২০২২ খ্রিষ্টাব্দ | শনিবার | ১৬ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

নিজেই নিজের বন্ধু হোন!

জীবন একটা রঙ্গমঞ্চ। মানুষ তার ক্ষুদ্র অভিনেতা। এই অভিনয়ের জগতে কেউ কাউকে ভালো রাখার দায়িত্বে নেই। সবাই তার নিজ জীবন নিয়ে ব্যস্ত। আপনি চাইলেও সব মানুষের মন জয় করে চলতে পারবেন না।
দিনশেষে একাকিত্বই আপনার সঙ্গী৷ আপনি যদি একাকিত্বে ডুবে যান তবে জীবনের আনন্দটা উপভোগ করবেন কখন? 

এসময় নিজেই নিজের বন্ধু হোন।  আপনার নিজের ভালো থাকার জন্য এটা ভীষণ জরুরি। নিজেই যদি নিজের সবচেয়ে ভালো বন্ধু হতে পারেন তবে একাকিত্বটাকেও উপভোগ করা সম্ভব এবং এতেই উপভোগ করতে পারবেন জীবনের পরিপূর্ণ আনন্দ। 

 

নিজের যত্ন নিন: আপনার চারপাশে নানানরকম মানুষ থাকবে। সবসময় তাদের ভালো-মন্দ নিয়ে না ভেবে নিজেকে নিয়ে চিন্তা করুন। যত্নশীল হোন৷ একটা রুটিন-মাফিক নিয়মিত কাজ করুন। শরীরচর্চা করুন। এতে মন ও শরীর দুটোই ভালো থাকবে।

 

নিজেকে সময় দিন: আপনার কাছের মানুষগুলোর জন্য হলেও কিন্তু আপনাকে ভালো থাকতে হবে। তাই যখন খারাপ লাগবে, একাকিত্বে ভুগবেন তখন নিজেই নিজেকে সময় দিন। শখের কাজগুলোর দিকে মন দিন। সময় করে ঘুমান। প্রয়োজনে কোথাও ঘুরতে যান। এতে দেখবেন একাকীত্ব আপনাকে আর গ্রাস করবে না। 

 

ডায়েরি লিখুন: নিজেকে ভালো রাখতে নিয়মিত ডায়েরি লিখতে পারেন। নিজের অভিজ্ঞতা, অনুভূতি ডায়েরিতে লেখা দারুণ একটি অভ্যাস। 

 

নিজেকে উৎসাহ দিন: কোন বিষয়ে নিজেই নিজেকে উৎসাহিত করুন। সাহস যোগান। কাজের মূল্যায়ন করুন। এতে নিজের ওপর ভরসা পাবেন। বিশ্বাস কয়েকগুণ বেড়ে যাবে। 

 

নমনীয় হোন: নিজের প্রতি নমনীয় থাকার চেষ্টা করুন। একটা কিছু ঠিকমত করতে পারলেন না বলে ভেঙে পড়বেন না।  নিজেকে সান্ত্বনা দিন। ভুল থেকে শিক্ষা নিন। পরবর্তী জীবনে সেই শিক্ষাটা কাজে লাগান।

 

নিজের ভালো দিকগুলো জানুন: কোন মানুষই শতভাগ শুদ্ধ নয়। তাই আপনি আপনার ভালো দিকগুলো জানুন। আপনার মধ্যেও নিশ্চয়ই এমন কিছু আছে যা নিয়ে আপনি গর্ববোধ করতে পারেন। তাই নিজেকে খুঁজুন৷ লুকায়িত গুণকে সবার সামনে নিয়ে আসুন।

 

অসৎ সঙ্গ ত্যাগ করুন: যে সঙ্গ আপনাকে খারাপ দিকে ঠেলে দেয় এমন সঙ্গ ত্যাগ করুন। তাদের থেকে দূরে চলে আসুন।