Skip to content

২২শে ফেব্রুয়ারী, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ৯ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

ঘুমের সমস্যায় ঔষধের বিকল্প উপায়

কাজের চাপ, ব্যক্তিগত জীবনের নানা উঠা-পড়া, মানসিক অবসাদ, পারিবারিক কলহ, বার্ধক্যজনিত নানান সমস্যায় অনেকেরই রাতের বেলায় ঠিকমতো ঘুম হয়না। আর তার থেকে শুরু হয় আবার নানা শারীরিক সমস্যা। সাধারণত ঘুমের সমস্যার জন্য চিকিৎসকরা অল্প ডোজের ঔষধ দিয়ে থাকেন। তবে সেটি শুধু বয়স্কদের ক্ষেত্রেই। অল্প বয়সীদের ক্ষেত্রে ঔষধ দেওয়া হয় না। 

দীর্ঘদিন ধরে ঘুমের এমন সমস্যা জন্ম দেয় আরো নতুন সমস্যার। আবার ঘুমের ঔষধেরও অনেক সময় সাইড ইফেক্ট দেখা দেয়। তাই ঔষধের বিকল্প হিসেবে 'বাইনরাল বিটস' নামে এক যাদুকরী উপায়ের কথা বলছেন বিশেষজ্ঞরা। 'বাইনরাল বিটস' অনেকটা গান শোনার মত ঘুমের ক্ষেত্রে যাদুর মত কাজ করে বলে জানান বিশেষজ্ঞরা।

বাইনরাল বিটস এক ধরনের অডিও ইলিউশনস। যা দুই ধরণের আলাদা ফ্রিকোয়েন্সীতে একটা আলাদা সাউন্ড তৈরি করে। এই সাউন্ড এক প্রকার রিদমিক বিট। বলা হয়, এই রিদমিক বিট স্ট্রেস ও অ্যাংজাইটি ম্যানেজ করে। এবং নিউরনকে নির্দেশ দেয় ইলেক্টিক্যাল ম্যাসেজকে টান্সমিট করতে। 

এই বিট টি মেজাজ ভালো করতেও কার্যকরী ভূমিকা রাখছে। এটি ব্রেনের প্রতিক্রিয়াকে নিয়ন্ত্রণ করে রিল্যাক্স ভাব আনতে সাহায্য করে। সেই সাথে ব্রেনওয়েব এক্টিভিটিকে রিল্যাক্স করে অ্যাংজাইটি কমায় যা তাড়াতাড়ি ঘুম আনতে সাহায্য করে। 

অনেকেই জানেন মানসিক ও শারীরিক চাপ কমাতে মিউজিক দারুণ কাজ করে। কর্টিসল লেভেলও কমায়। এক্ষেত্রে বাইনরাল বিটস ও মিউজিকের মত শারীরিক ও মানসিক চাপ, হৃৎস্পন্দন নিয়ন্ত্রণ করে কার্যকরী ভূমিকা পালন করে।

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ