Skip to content

৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

ধারাবাহিকতায় এবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ‘স্বপ্নজাল’ টিম

‘মনপুরা’ খ্যাত চলচ্চিত্র নির্মাতা গিয়াসউদ্দিন সেলিম দীর্ঘদিন পর নির্মাণ করলেন ‘স্বপ্নজাল’। যৌথ প্রযোজনায় নির্মিত এ সিনেমায় হালের ক্রেজ পরীমনির বিপরীতে অভিনয় করেছেন নবাগত ইয়াশ রোহান।

বাংলাদেশ থেকে বেঙ্গল ক্রিয়েশন্স ও ভারত থেকে বেঙ্গল বারতা সিনেমাটি যৌথভাবে প্রযোজনা করছে। সিনেমাটি আগামী ৬ এপ্রিল সারা দেশে মুক্তি পেতে যাচ্ছে। সিনেমা মুক্তিকে সামনে রেখে সিনেমার নায়ক-নায়িকা, নির্মাতাসহ সংশ্লিষ্টরা প্রচারণা নিয়ে ব্যস্ত সময় পার করছেন। এরই মধ্যে কয়েকটি বিশ্ববিদ্যালয়ে গিয়েছে ‘স্বপ্নজাল’ সিনেমার টিম। তারই ধারাবাহিকতায় এবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে গিয়েছেন ‘স্বপ্নজাল’ টিম।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে সিনেমাটি নিয়ে কথা বলেন নির্মাতা গিয়াসউদ্দিন সেলিম, চিত্রনায়িকা পরীমনি। এসময় শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন তারা। এ ছাড়া জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অডিটরিয়ামে শিক্ষার্থীরা কবিতা আবৃত্তি, গান ও নৃত্য পরিবেশন করেন। তাদের সঙ্গে পরীমনিও অংশ নেন।

শিক্ষার্থীদের এক প্রশ্নের জবাবে গিয়াসউদ্দিন সেলিম বলেন, ‘স্বপ্নজাল’ কাল্পনিক কোন গল্প নয়। জীবনের বিভিন্ন অভিজ্ঞতা থেকে বিভিন্ন জায়গা থেকে টুকরো টুকরো ঘটনা তুলে এক সুতায় গাঁথা হয়েছে।’’

আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘যৌথ প্রযোজনা বলে বলে গলা শুকাতে হবে কেন? বাংলাদেশে ১৬ কোটি লোক আর ওখানে ১০ কোটি বাঙ্গালি। যৌথ প্রযোজনা করে আমরা যদি ২৬ কোটি বাঙ্গালি পাই তবে অসুবিধে তো নেই। এই সিনেমার মূল কাস্টিং বাংলাদেশের। মূল টেকনিশিয়ান বাংলাদেশের কলকাতার চরিত্রগুলোর জন্য কলকাতার শিল্পী নেয়া হয়েছে। কারণ ওখানে তারা যেভাবে কথা বলে আমরা সেভাবে কথা বলি না। আবার আগরতলার লোক অন্যভাবে কথা বলে। আমাদের চরিত্রগুলো ঠিক রাখার জন্য যেখানকার লোক নেয়া দরকার সেখান থেকেই নিয়েছি। এটা বাংলাদেশের একটি সিনেমা। যৌথ প্রযোজনা বলে গলা শুকানোর কিছু নেই।’

পরীমনি-ইয়াশ রোহান ছাড়াও এতে অভিনয় করেছেন ইরেশ যাকের, ফজলুর রহমান বাবু এবং মিশা সওদাগরসহ অনেকে। সিনেমাটির সংগীত পরিচালনা করেছেন অর্ণব।২০১৫ সালের ফেব্রুয়ারিতে চাঁদপুর শহরের ডাকাতিয়া নদীর পাড়ে ‘স্বপ্নজাল’-এর শুটিং শুরু হয়।এরপর কলকাতাসহ দেশের বিভিন্ন স্থানে দৃশ্যধারণের কাজ শেষ হয়।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ