Skip to content

১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিষ্টাব্দ | বুধবার | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রথমবার মহাকাশে যাচ্ছে কোন আরবীয় নারী

মহাকাশচারী হিসেবে নারীরা নাম লিখিয়েছেন বেশ অনেক আগেই। কিন্তু এতো বছরেও এখনো এ খাতায় নাম ওঠেনি কোন আরব নারীর। এবার সে ইতিহাস গড়তে যাচ্ছেন আল-মাতরুশির নামের এক আরবীয় নারী। সংযুক্ত আরব আমিরাত মহাকাশচারী হিসেবে প্রশিক্ষণ দেয়ার জন্য তাকে নির্বাচিত করেছে।

 

২৭ বছর বয়সী নোরা আল মাতরুশির একজন আমিরাতের নাগরিক। তিনি মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক শেষে বর্তমানে আবু ধাবির জাতীয় পেট্রোলিয়াম নির্মাণ কোম্পানিতে কর্মরত আছেন। 

দুবাইয়ের মোহাম্মদ বিন রশিদ মহাকাশ কেন্দ্র (এমবিআরএসসি) জানিয়েছে, বৈজ্ঞানিক দক্ষতা, শিক্ষা ও ব্যবহারিক অভিজ্ঞতা এবং তারপর শারীরিক, মানসিক এবং স্বাস্থ্যগত মূল্যায়ন করা ৪ হাজার ৩শ আবেদনকারীদের মধ্যে নোরা ছিলেন একজন।

সংযুক্ত আরব আমিরাতের মহাকাশচারী প্রকল্পে মোট চারজন থাকবেন। আল মাতরুশির সাথে যোগ দিবেন আরেকজন  আমিরাতি নাগরিক মোহাম্মাদ আল-মুল্লা। থাকবেন হাজা আল-মানসুরিও যিনি প্রথম আমিরাতি হিসেবে ২০১৯ সালে মহাকাশ ভ্রমণে যান এবং আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পৌঁছান। 

বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত সক্ষমতা বাড়াতে  আরব আমিরাত তাদের মহাকাশ কার্যক্রম বৃদ্ধি করছে। 
২০২৪ সালে চাঁদে মহাকাশযান পাঠানোর পরিকল্পনা করেছে সংযুক্ত আরব আমিরাত, এমনকি ২১১৭ সালে মঙ্গলে বসতি স্থাপনের লক্ষ্যও রয়েছে দেশটির।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ