Skip to content

১৯শে আগস্ট, ২০২২ খ্রিষ্টাব্দ | শুক্রবার | ৪ঠা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ

কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে পারে যেসব খাবার

মানবদেহে কোলেস্টেরলের মাত্র বৃদ্ধি পেলে দেখা দেয় নানা সমস্যা। এতে হৃদরোগ ও হার্ট অ্যাটাকের ঝুঁকিও অনেক বেড়ে যায়। কারণ হৃদযন্ত্রের অসুখের শঙ্কা বাড়ায় রক্তের তরল চর্বি কোলেস্টেরল ও ট্রাইগ্লিসারাইড। তবে একটু সচেতন থাকলেই কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখা সম্ভব। এক্ষেত্রে কিছু খাবার দ্রুত কোলেস্টেরল কমাতে সাহায্য করে –

বাদাম

বাদাম রক্তের কোলেস্টেরলের পরিমাণ কমিয়ে আনতে সাহায্য করে। কিন্তু অনেকের ধারণা বাদাম খেলে কোলেস্টেরলের পরিমাণ বেড়ে যায়। এটা একদমই ভুল একটি ধারণা। বরং বাদাম খাওয়ার ফলে কোলেস্টেরলের পরিমাণ অনেক কমে যায়।

কমলার জুস

কমলার জুস শরীরের জন্য ভীষণ উপকারী। এটি কোলেস্টেরল রাখে নিয়ন্ত্রণে। বিশেষজ্ঞদের মতে, কমলার রস হাইপারকোলেস্টেরোলেমিয়া রক্তের লিপিড প্রোফাইলের উন্নতি ঘটায়। এর কারণ হচ্ছে কমলার রসে ভিটামিন সি, ফোলেট এবং হেসপিরিডিন এর মত ফ্লেভনয়েড থাকে। ফলে কোলেস্টেরলের মাত্রা অনেকটা কমে যায়।

ওটস

কোলেস্টেরল কমাতে ওটস অনেক কার্যকরী। এতে থাকা দ্রবণীয় ফাইবার কোলেস্টেরল খুব সহজে নিয়ন্ত্রণে নিয়ে আসে। তাই কোলেস্টেরল কমাতে নিয়মিত ওটস খেতে পারেন।

গ্রিন টি

গ্রিন টি কোলেস্টেরল কমাতে অনন্য। এছাড়াও এটা ধমনীতে প্লাক জমা প্রতিহত করে এবং হার্ট অ্যাটাক বা স্ট্রোকের ঝুঁকি কমায়। তাই এসব মারাত্মক রোগ থেকে বাঁচতে গ্রিনটি পান করুন।