Skip to content

৪ঠা ডিসেম্বর, ২০২২ খ্রিষ্টাব্দ | রবিবার | ১৯শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

শিশুর নিয়মমাফিক ঘুমের অভ্যাস করবেন যেভাবে

ঘুম নবজাতক থেকে শুরু করে বৃদ্ধ; সকল বয়সের জন্য গুরুত্বপূর্ণ। আর একেক বয়সের মানুষের একেক রকম ঘুমের চাহিদা থাকে৷ এক্ষেত্রে শিশুদের ঘুমের প্রয়োজন হয় সবথেকে বেশি । কিন্তু শিশুদের নিয়ম মাফিক ঘুমের অভ্যাস গড়ে তোলা কিছুটা কষ্টসাধ্য ব্যাপার। কেননা শিশুরা চঞ্চল প্রকৃতির হয়। তারা সহজে ঘুমাতে চায়না। খেলাধুলা বা অন্যান্য আনন্দদায়ক কাজের প্রতি এদের আগ্রহ বেশি থাকে। তাই আপনার শিশুকে সুস্থ রাখতে তার নিয়ম মাফিক ঘুমের অভ্যাস গড়ে তোলা জরুরি। এক্ষেত্রে যা করতে পারেন :-

ঘুমের আগে প্রতিদিন প্রস্তুতিমূলক কাজ যেমন ব্রাশ করা, পরিষ্কার পোশাক পরা, এসব নিয়মিত করুন। এগুলো ঘুমের পূর্ব প্রস্তুতি। এসব অভ্যাস গড়ার মধ্য দিয়ে শিশুর রুটিন মেনে চলার অভ্যাস তৈরি হবে।

ঘুমানোর ১-২ ঘণ্টা আগেই শিশুর খাওয়া সেরে নিন। এতে সঠিক সময়ে ঘুমের চাহিদা তৈরি হবে। বেশি আগে খাওয়ালে ঘুমের সময়ে শিশুর খিদা লাগতে পারে আর ঘুমের প্রতি মনোযোগ হারাতে পারে। আবার শিশুরা খাওয়ার পরে কিছুক্ষণ খেলাধুলা করতে চায়। ঘন্টাখানেক আগে খাওয়া হয়ে গেলে খেলাধুলার কারণে পরিশ্রম হবে আর এতে শরীরে ঘুমের চাহিদা তৈরি হবে।

এরপর শিশুর ঘুমের পরিবেশ তৈরি করে দিন। শিশুদের ঘুম হালকা হয়। অল্প শব্দ বা কোনোরকম হালকা অসুবিধায় শিশুর ঘুম ভেঙ্গে যায়। তাই শিশুর শোবার ঘরে যেন ঘুমের উপযোগী পরিবেশ বজায় থাকে সেদিকে খেয়াল রাখতে হবে।

ঘুমের আগে শিশুকে টিভি মোবাইল দেখা থেকে বিরত রাখুন। কারণ এসব বৈদ্যুতিক যন্ত্র শিশুর ঘুমের উপর প্রভাব ফেলে। এসব নিয়ম মেনে চললে শিশুর সঠিক ঘুমের চাহিদা ও অভ্যাস তৈরি করতে পারবেন সহজেই।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ