Skip to content

২৪শে অক্টোবর, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ৮ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

বিফ বিরিয়ানি

উপকরণঃ
টক দই, ১কেজি গরুর মাংস, ৩ টুকরো দারচিনি, ২ টা তেজপাতা, ৮-১০ টা ছোট এলাচ, ৬-৭টা লবঙ্গ, ২ টেবিল চামচ আদা বাটা, দের টেবিল চামচ রসুন বাটা, ১ টেবিল চামচ মরিচ গুরা, ১ টেবিল চামচ ধনিয়া গুরা, ১ টেবিল চামচ ভাজা জিরার গুরা, ৩ টেবিল চামচ বিরিয়ানি মশলা, ১ টেবিল চামচ লবন, ১/২ কাপ পেঁয়াজ বেরেস্তা, ১/২ কাপ তেল, ৩কাপ চিনি গুড়া পোলাওর চাল, ৬ কাপ গরম পানি, ২ টেবিল চামচ কেওরা জল, ২ টেবিল চামচ ঘি, ৭-৮ টা কাঁচা মরিচ , ২টা আলু।

প্রণালীঃ
প্রথমে আলু গুলো লবন মেখে ভেজে নিন ৫-১০ মিনিট ।
এরপর, মাংসগুলো ভালোভাবে পরিস্কার করে এর সাথে সব মশলা ও টকদই মাখিয়ে নিয়ে চুলায় বসিয়ে দিন। মাংস টাকে কষিয়ে পরিমাণ মত গরম পানি দিয়ে ঢেকে দিন। মিডিয়াম আচে ঢেকে রান্না করুন যাতে মাংস ভালোভাবে সেদ্ধ হয়ে যায়।
সেদ্ধ হয়ে এলে, তেল আর মশলা থেকে মাংস টা আলাদা করে তুলে নিয়ে আগে থেকে ধুয়ে রাখা চালটা তেল আর মশলার মধ্যে দিয়ে দিন। চালটাকে সামান্য ভেজে নিয়ে গরম পানি ও লবন দিয়ে দিন। ৮-১০ মিনিট ঢেকে মিডিয়াম আচে রান্না করুন। এরপর, চুলার আচ টা আরেকটু কমিয়ে দিয়ে মাংসগুলো ও ভেজে রাখা আলু, কেওরা জল, ঘি, পেঁয়াজ বেরেস্তা, কাঁচা মরিচ দিয়ে ভালো করে মিশিয়ে নিন। ১০ – ২০ মিনিট ঢেকে রান্না করতে থাকুন। শেষ হয়ে গেলো বিফ বিরিয়ানি। গরম গরম পরিবেশন করুন ইচ্ছেমত সাজিয়ে।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ