Skip to content

১৮ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শনিবার | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

অন্দর সজ্জায় বাহারি দোলনা

মানুষ এখন অনেক সৌখিন। সে হোক নিজের জন্য কিংবা কাছের মানুষের জন্য কিংবা ভালোবাসার অন্দরের জন্য। অন্দর হচ্ছে সবচেয়ে স্বস্তির জায়গা। একটা মানুষের জীবনে। তাই সবাই চায় অন্দরকে নতুন ভাবে নতুন রূপে নতুন কিছু দিয়ে কোন না কোন ভাবে সাজিয়ে তুলতে। অন্দরের প্রতিটা জায়গাকে আমরা চেষ্টা করি নিজেদের সাধ্য মত সুন্দর করে সাজিয়ে তুলতে।

বর্তমানে অন্দরসজ্জায় সবচেয়ে জনপ্রিয় ও চলমান বস্তু হচ্ছে দোলনা। দোলনা একটা শখের জিনিস। ছোট থেকে বড় সবাই দোলনা দেখে আকর্ষিত হয়। দোলনা যেমন মনে আনন্দ দেয়, তেমনি ঘরের সৌন্দর্য্য বৃদ্ধি করে।

বাঙালিয়ানা প্রকাশের জন্য দোলনা একটি অতি সুপরিচিত সজ্জা সামগ্রী, ঘরের সবচেয়ে আকর্ষণী স্থান হয়ে উঠে যখন একটি দোলনা রাখা হয়।

দোলনা রাখার স্থান
আপনি যেখানে চান দোলনা রাখতে পারেন! তবে ব্যাপারটা অতটা আকর্ষণীয় হবে না। দোলনা রাখার সবচেয়ে ভালো জায়গা বারান্দা, লিভিং রুম, ওপেন স্পেস অথবা ঘরের কোনো খালি কর্ণার। দোলনা দেখতে যাতে রঙিন হয়, সেই বিষয় মাথায় রাখতে হবে। রঙ্গিন দোলনা ঘরকে আরো সুসজ্জিত ও আকর্ষণীয় করে তুলে।

দোলনার ধরন ধারণ
দোলনা সাধারণত অনেক ধরনের হয়ে থাকে তবে আপনি কেমন ধরলা আপনার ঘরে রাখবেন তা নির্ভর করবে আপনার ঘরের জায়গা কিংবা আপনার রুচি অথবা আপনার পছন্দের উপর। সব স্থানের সব ধরনের দোলনা রাখা যাবে না। তাই দোলনার কয়েকটি ধরণ সম্পর্কে জেনে নেওয়া যাক

বাঁশ ও বেতের দোলনা
বাঁশ ও বেতের দোলনাই সবসময় বেশ জনপ্রিয়। ঘরের মধ্যে বাঙালিয়ানা সাজ আনতে এ দোলনার জুড়ি নেই। এসব দোলনার সুবিধা হলো, এটি বিভিন্ন আকৃতির হয়ে থাকে। চারকোনা ছাড়াও চাইলে গোলাকৃতির, ছোট, বড় কিংবা মাঝারি—যেকোনো ধরনের দোলনাই বেছে নেওয়া যায়। বাঁশ ও বেতের তৈরি বেশির ভাগ দোলনাতেই স্ট্যান্ড থাকে। এছাড়া ওই ধরনের দোলনার মধ্যে রঙিন কভার ও কিছু রঙিন কুশন রাখলে বসে ও বেশ আরাম লাগে। চাইলে স্ট্যান্ড ছাড়াও দোলনা কিনতে পারেন। এগুলো মূলত একজনের বসার জন্য উপযোগী।

লোহার দোলনা
এই দোলনা একই সঙ্গে দেখতে সুন্দর ও সাশ্রয়ী। পুরোটাই লোহা দিয়ে তৈরি হলেও, আরামদায়ক। কারন, এ দোলনায় বসার জায়গাটিতে ফোম দেওয়া হয়। লোহার দোলনা ঘরের থেকে ছাদেই বেশি শোভা পায়। কারুকাজটাও হয় একেবারে চিকন রড দিয়ে খুব হালকার উপরে। লোহার দোলনায় দুই তিন জন আরাম করে বসেই দোল খাওয়া যায়।

পাটের দড়ি
পাটের দড়ি দিয়ে বানানো চারকোনা কিংবা গোলাকৃতির দোলনার চাহিদা বর্তমানের সবচেয়ে বেশি। এ ধরনের দোলনা মূলত দুই ধরনের হয়—স্ট্যান্ডসহ এবং স্ট্যান্ড ছাড়া। স্ট্যান্ডবিহীন দোলনা চাইলে যেকোনো জায়গায় আপনি বহন করতে পারেন। পাটের তৈরি বলে খুব টেকসইও হয়ে থাকে। যারা ঘরে বাঙালিয়ানা আনতে চান তাদের কাছে এ ধরণের দোলনাই বেশি প্রিয়। পাটের দোলনার আরেকটি সুবিধা হল, বিভিন্ন রঙে পাটের দড়িগুলো রাঙিয়ে ঘরে বৈচিত্র্য আনা যায়। পাঁচের দোলনা খুবই সহজলভ্য আর বর্তমান সময়কার মানুষ এই দোলনাকে বেশি প্রাধান্য দিন।

কাঠের দোলনা
নানা রকম দোলনার মধ্যে কাঠের দোলনা ও বেশ জনপ্রিয়। কাঠের দোলনা এক ধরনের আভিজাত্য বহন করে। পুরনো দিনের বাড়িগুলোতে কাঠের দোলনা দেখা যেত বেশি। এছাড়াও বাসা বাড়ি থেকে রিসোর্টে কাঠের দোলনার ব্যবহার বেশি। সাধারণত চারকোনা আকৃতির হয় কাঠের দোলনা। তবে আপনি চাইলে আপনার ঘরে অবশ্যই কাঠের দোলনা ব্যবহার করতে পারেন পুরনো আমি যার চোখে ধরে রাখার জন্য। এ ধরনের দোলনার প্রধান আকর্ষণের জায়গাটি হলো এর সূক্ষ্ম কারুকাজ কিংবা বিভিন্ন ধরনের নকশা। নকশার মধ্যে ফুল, পাতার মোটিফটাই বেশি প্রাধান্য পায়। কাঠের দোলনায় আপনি চাইলে নিজ ইচ্ছামত একটু সুসজ্জিত করে নিতে পারেন। কি করে বুঝতে আরাম এবং দেখতে সুন্দর দুটোই লাগে।

সাধারণত পাটের দোলনা, বেতের দোলনা ও লোহার দোলনা খুব সহজেই যে কোন জায়গায় কিনতে পাওয়া যায়। এছাড়াও বিভিন্ন অনলাইন সবগুলো দোলনা নিয়ে কাজ করছে। কাঠের দোলনার ক্ষেত্রে আপনি চাইলে নিজের মন মতো ডিজাইন দিয়ে বানিয়ে নিতে পারেন। দোলনা মূলত ১৫০০ টাকা থেকে শুরু হয় এরপর এটার দাম বৃদ্ধি পায় নকশা গুণগত মান ও ম্যাটালের উপর ভিত্তি করে।

দেবিকা দে

Debika Dey Srishty Junior Sub-Editor, Fortnightly Anannya

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ