Skip to content

৮ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বুধবার | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গরমে ত্বকের ঘরোয়া যত্ন

গরমের তীব্র তাপ-দাহের কথা নতুন করে বলার কিছু নেই। রোদ যেন চোখ রাঙাচ্ছে ত্বককে। কিন্তু রোদ কে ফাঁকি দেওয়ার উপায় তো আর ত্বকের নেই। তবে এই গরমে ত্বককে রক্ষা করতে ও ভালো রাখতে এবং এই গরমে ত্বককে ঠাণ্ডা রাখতে, রোদের হাত থেকে বাঁচাতে খুব সহজেই আমরা আমাদের ত্বকের উপর সেই টিপসগুলো ফলো করতে পারি। ঘরোয়া উপকরণ দিয়ে প্রাকৃতিক উপায়ে সেগুলো আমরা আমাদের ত্বকের ব্যবহার করতে পারি যার কোন ক্ষতিকর প্রভাব আমাদের ত্বকে পরবে না বরং ত্বক ঠাণ্ডা, সতেজ এবং হাইড্রেট রাখবে। খুব সহজেই ত্বকে ব্যবহার করা যায় এমন তিনটি ফেসপ্যাক:

টক দই ও মধুর ফেসপ্যাক
এক চামচ টক দই নিন। এবার তাতে এক চামচ মধু মেশান। সাথে একটু মুলতানি মাটি, এবার এই তিনটি উপকরণকে একসাথে মিশিয়ে নিন। এবার এটাকে মুখে লাগিয়ে রাখুন মিনিট ১৫। তারপর ঠাণ্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিন। টক দই ত্বককে ঠাণ্ডা রাখে, মুলতানি মাটি ত্বকে ন্যাচারাল গ্লো তৈরি করে, মধু ত্বককে হাইড্রেটেড রাখে।

শসা, পুদিনা এবং টক দইয়ের ফেসপ্যাক
প্রথমে শসার রস বের করে নিন, পুদিনা পাতা পেস্ট করুন। তারপর তাতে টক দই মিশিয়ে সেই প্যাক মুখে লাগান। মিনিট ১০-১৫ রেখে ধুয়ে ফেলুন। এতে ত্বক যেমন ঠাণ্ডা থাকে তেমনই দই মুখকে উজ্জ্বল করে এবং এক্সফোলিয়েট করে। আর শসা ত্বক থেকে বের হওয়া অতিরিক্ত তেলকে দূর করে।

অ্যালোভেরা, গোলাপ জল আর চন্দনের ফেসপ্যাক
এক চা চামচ অ্যালোভেরার জেল, এক চামচ চন্দন গুঁড়ো ও এক চামচ গোলাপ জল দিয়ে একটা মিশ্রণ বানান। এবার এটাকে মুখে লাগান। ৫-১০ মিনিট রাখুন। ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে নিন। চন্দন রোদে পোড়া কালচে ভাব দূর করে এবং গোলাপ জল ত্বককে হাইড্রেটেড রাখে, অ্যালোভেরা জেল ত্বক ডিপলি ক্লিন করে।

অনন্যা/জেএজে

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ