Skip to content

২০শে ফেব্রুয়ারী, ২০২৪ খ্রিষ্টাব্দ | মঙ্গলবার | ৭ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

‘অনন্যা শীর্ষদশ-২০২১’ পাচ্ছেন যারা

বাংলাদেশের একমাত্র নারীবিষয়ক ম্যাগাজিন ‘অনন্যা’। এটি ১৯৮ সাল থেকে নিয়মিত প্রকাশিত হচ্ছে। পাক্ষিক এই ম্যাগাজিন নারীর কণ্ঠস্বর হিসেবে কাজ করে যাচ্ছে। ‘অনন্যা নারীর কথা বলে’ এই স্লোগানে এগিয়ে যাচ্ছে ম্যাগাজিনটি। ১৯৯৩ সাল থেকে বাংলাদেশের নারীদের অসামান্য অবদানের জন্য বছরে একবার ‘অনন্যা শীর্ষ দশ সম্মাননা’ দিয়ে আসছে পাক্ষিক অনন্যা। নির্দিষ্ট কর্মক্ষেত্রে নারীদের উন্নয়নে উল্লেখযোগ্য অবদানের জন্য এই সম্মাননা দেওয়া হয়।

চলতি বছর ‘অনন্যা শীর্ষদশ সম্মাননা -২০২১’ দেওয়া হবে ১৯ নভেম্বের (শনিবার)। এদিন বিকাল ৪ টায় বাংলা একাডেমীর আব্দুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে এই সম্মাননা দেওয়া হবে। সম্মাননাপ্রাপ্ত হলেন, ১. অর্থনীতিবিদ নাজনীন আহমেদ , ২. করপোরেট ব্যক্তিত্ব বিটপি দাশ চৌধুরী , ৩. মঞ্চাভিনেতা ও নির্দেশক ত্রপা মজুমদার, ৪. অদম্য সাহসী শাহিনুর আক্তার, ৫. বিজ্ঞানী সালমা সুলতানা, ৬. প্রযুক্তিবিদ রুদমিলা নওশীন, ৭. আলোকচিত্রশিল্পী শাহরিয়ার ফারজানা, ৮. মার্শাল আর্ট প্রশিক্ষক সান্ত্বনা রানী রায়, ৯. নারী উদ্যোক্তা মোছা. ইছমত আরা, ১০. প্রথম ফিফা নারী রেফারি জয়া চাকমা। এছাড়া এ বছর আজীবন সম্মাননা ( লাইফটাইম অ্যাচিভমেন্ট ) পাচ্ছেন কারুশিল্পী সরত মালা চাকমা।

এরআগে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্পিকার শিরিন শারমিন চৌধুরী, শিক্ষামন্ত্রী দীপু মনি, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা সুলতানা কামাল, নারায়ণগঞ্জের সিটি মেয়র সেলিনা হায়াত আইভী , অভিনেত্রী মেহের আফরোজ শাওন, এভারেস্টজয়ী ওয়াজফিয়া নাজরিন, চলচ্চিত্র নির্মাতা চয়নিকা চৌধুরীসহ অনেকে এই সম্মাননা পেয়েছেন ।

গেলো বছর অনন্যা শীর্ষদশ সম্মাননা -২০২০ পেয়েছেন কামরুন্নাহার জাফর (রাজনীতি), শাহীদা বেগম (উদ্যোক্তা), লাফিফা জামাল (প্রযুক্তি), অল্পনা রানী (কৃষি), চয়নিকা চৌধুরী (নির্মাতা), স্বপ্না ভৌমিক (করপোরেট), সেঁজুতি সাহা (বিজ্ঞান), তাসনুভা আনান (অধিকারকর্মী), জাহানারা আলম- (ক্রীড়া), রূপন্তী চৌধুরী (লোক-ঐতিহ্য)।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ