Skip to content

৩রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শুক্রবার | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পরিবারই নারীর শক্তি 

একটি পরিবার মা-বাবা, ভাই-বোন, দাদা-দাদীসহ আরও অনেককে নিয়ে গঠিত হয়। আবার শুধুমাত্র মা-বাবা, ভাই-বোন নিয়েও পরিবার গঠিত হয়। ছোট কিংবা বড় উভয় পরিবারই নারী নিয়ে গঠিত। অর্থাৎ পরিবারের মুখ্য ভূমিকায় থাকে নারী। 

পরিবারই নারীর শক্তি 

একজন নারী একটি পরিবারকে সুন্দর করে গড়তে পারে। ইট, কাঠের ঘরকে বাড়িতে রূপান্তরিত করে। পরিবারের মধ্যেই নিজের একটা ছোট্ট জগত তৈরি করে। তাদের এই জগত টাকে ঘিরেই থাকে নানান স্বপ্ন, নানান ইচ্ছে। পরিবারে কোন বিপদ আসলে ঢাল স্বরূপ দাঁড়িয়ে যায় নারী, কিন্তু নারীর বিপদে তার ঢাল কে?

একজন নারীর বিপদে তার ঢাল হতে পারে তার পরিবার। খারাপ সময়ে নারীর পাশে দাঁড়িয়ে তাকে সাহস যোগাতে পারে শুধুমাত্র পরিবার। 

পরিবারই নারীর শক্তি 

একজন নারীর জীবনে নানান মুহূর্ত আসে। ছোট থেকে বড় হতে হয় নানান প্রতিকূলতা মোকাবেলা করে। পান থেকে চুন খসলেই দিতে হয় খেসারত। প্রায় সময়ই সমাজ বিভিন্ন বিষয়ে নারীকেই দোষারোপ করে। কখনও নারীর পোশাক নিয়ে কথা বলে, তো কখনও নারীর পেশা নিয়ে কথা বলে। নারী হয়ে জন্ম নেওয়া মানে কি শুধু ঘর-সংসার করা, আর বাচ্চা সামলানো? নারীরা কি নিজের ইচ্ছে মতো পেশায় কাজ করতে পারে না? নারীর কি কোন ইচ্ছে থাকতে পারে না? নারীর ইচ্ছে পূরণে পাশে থাকবে কে?

01

নারীর জীবন ঘর-সংসার সামলানোয় এখন আর আটকে থাকে না। পরিবার যদি নারীর পাশে থাকে নারী ঘরে বসেও অনেক কিছু করতে পারে। ডিজিটাল যুগে নারীরা ঘরে বসেই অনলাইন ব্যবসা করে যাচ্ছে। নানান চ্যালেঞ্জিং পেশায় নিজেদের ক্যারিয়ার গড়ছে। বিমান চালানো, আইনের রক্ষক, সাংবাদিকতা, শিক্ষকতাসহ নানান মহান পেশায় নারীরা এগিয়ে যাচ্ছে। এসব কিছুই করতে পারছে শুধুমাত্র পরিবার পাশে থাকার জন্য। 

পরিবারই নারীর শক্তি 

 

একজন মেয়ে বা নারীর শক্তিই তার পরিবার। এটা কিভাবে ভাবছেন তো? মনে করেন, মেয়ে পড়াশোনা করে নিজের ক্যারিয়ার গড়তে চায় কিন্তু পরিবার মেয়ের বিয়ে দিয়ে দিতে চায়। এই পরিস্থিতিতে একজন মেয়ে চাইলেও নিজের ক্যারিয়ার গড়তে পারে না। কারণ তার পরিবার তার পাশে থাকে না। আবার কিছু পরিবার মেয়েদের নিজের ক্যারিয়ার গড়ার সুযোগ দেয়। তার ইচ্ছে অনুযায়ী পেশা নির্বাচন করতে সাহায্য করে। অর্থাৎ মেয়ের ঢাল হয়ে পাশে থাকে সেইসব মেয়েরা নিজের জীবনে অনেক ভালো কিছু করতে পারে। তাদের জীবন কখনও চার দেয়ালে বন্দি থাকে না। 

পরিবারই নারীর শক্তি 

যেমন ধরা যাক কলেজের গণ্ডি পেরোতে পেরোতে অনেক পরিবার মেয়ের বিয়ের তোড়জোড় শুরু করে। অপরদিকে কিছু পরিবার মেয়েদের পাশে দাঁড়িয়ে তাদেরকে বিশ্ববিদ্যালয়ে ভর্তি করিয়ে দেয়। এতে করে দেখা যায় কিছু মেয়ে সংসার জীবন নিয়েই ব্যস্ত থাকে, তারা সেটাকেই তাদের জীবন ভাবে এবং পরবর্তীতে তাদের সন্তানদেরও তাদের জীবনের ন্যায় জীবনের আশংকা থাকে। অন্যদিকে যারা পড়াশোনা করে নিজের ক্যারিয়ার গড়ে তারা তাদের পরবর্তী প্রজন্মকেও সেভাবেই তৈরি করতে চায়। তারা নিজেরা স্বাবলম্বী হয় সেইসাথে অন্যকেও কিভাবে স্বাবলম্বী করা যায় সেই কথা চিন্তা করে। 

পরিবারই নারীর শক্তি 

 

অর্থাৎ একটি পরিবারই পারে সেই পরিবারের মেয়ে বা নারীকে স্বাবলম্বী করে তুলতে, আবার সেই পরিবারই পারে মেয়েটির জীবনকে বদ্ধ করে দিতে। পরিবারই নারীর জীবনে বড় শক্তি, যা নারীকে এগিয়েও নিয়ে যেতে পারে আবার পিছিয়েও দিতে পারে।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ